বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ

নাঈমের শতক, ঢাকাকে হারিয়ে প্লে-অফে বরিশাল

প্রকাশ | ১২ ডিসেম্বর ২০২০, ২১:২৪ | আপডেট: ১২ ডিসেম্বর ২০২০, ২১:২৯

ক্রীড়া প্রতিবেদক, আরটিভি নিউজ
৬৪ বলে ১০৫ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা নাঈম শেখ

দিনের প্রথম ম্যাচে গাজী গ্রুপ চট্টগ্রামের কাছে মিনিস্টার গ্রুপে রাজশাহীর ৩৬ রানে হারের পর প্লে-অফে খেলতে ফরচুন বরিশালের পথ অনেকটা সহজ হয়ে যায়।

দ্বিতীয় ম্যাচে বরিশালের সামনে সমীকরণ দাঁড়ায় ১৮.৩ বলের মধ্যে বেক্সিমকো ঢাকা জয় পেলে প্লে-অফে খেলবে রাজশাহী আর তা না হলে প্লে-অফে উঠে যাবে বরিশাল।

শেষ পর্যন্ত তেমনটাই হলো। বরিশালের কাছে হেরে বরিশালকে নিয়েই প্লে-অফে উঠে গেছে ঢাকা। যদিও ঢাকা আগেই নিশ্চিত করে প্লে-অফের টিকিট।

সন্ধ্যায় দিনের দ্বিতীয় ম্যাচে টস জিতে বরিশালকে ব্যাটিংয়ে পাঠায় ঢাকার অধিনায়ক মুশফিকুর রহিম। ব্যাটিংয়ে নেমে সাইফ হাসান আর তামিম ইকবালের ৫৯ রানের জুটি দলকে এনে দেয় উড়ন্ত সূচনা।

৩৮ বলে ৯১ রানের জুটি আফিফ হোসেন ও তৌহিদ হৃদয়ের

তামিম ১৭ বলে ১৯ রান করে ফিরলেও সাইফ ৪৩ বলে ৫০ রান করে ফেরেন সাজঘরে। পারভেজ হোসেন এদিন ১৩ রান করে ফিরলেও আফিফ হোসেন আর তৌহিদ হৃদয়ের জোড়া অর্ধশতকে ৩ উইকেটে ১৯৩ রানের বড় সংগ্রহ পায় বরিশাল। আফিফ ৫০ (২৫)* ও তৌহিদ ৫০ (২২)* রানে অপরাজিত থাকেন।

ঢাকার হয়ে ১টি করে উইকেট নেন রুবেল হোসেন, আল আমীন ও মুক্তার আলী।

জবাবে ব্যাট করতে নেমে ঢাকার ওপেনার সাব্বির রহমান ১৯ (১১) রানে ফেরার পর অনেকটা মন্থর ব্যাটিং করেন আরেক ওপেনার নাঈম শেখ। তবে ৪৩ বলে অর্ধশতক পূর্ণ করার পর ৬২ বলে তুলে নেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম শতক।

শতক পূর্ণ করে ইনিংস আর লম্বা করতে পারেননি নাঈম, ৬৪ বলে ১০৫ রান করে সুমন খানের বলে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে।

এর আগে মুশফিকুর রহিম ৭ আর আল-আমীন ফেরেন রানের খাতা খোলার আগেই।  তবে নাঈমের সঙ্গে ঝুটি গড়ে খেলেন ৪১ (২৮) রানের ইনিংস। তবে জয়ের জন্য শেষ পর্যন্ত লড়াই করেও ২ রানে হারল ঢাকা।

বরিশালের হয়ে ৩ উইকেট নেন প্রথম ম্যাচে খেলতে নামা সোহরাওয়ার্দী শুভ, ১ উইকেট নেন সুমন খান।

এই জয়ে এলিমিনেটরে প্রথম ম্যাচে মুখোমুখি হবে চট্টগ্রাম ও খুলনা, প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবে ঢাকা বরিশাল।

এমআর/