logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭

পাঁচ ম্যাচে হারের পর জয় পেল ভারত

India won after losing five matches
ছবি- ক্রিকইনফো
চলতি বছর ফেব্রুয়ারিতে নিউ জিল্যান্ড সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে একটিও জয় পায়নি ভারত। এই সফরে ধবল ধোলাইয়ের পর মহামারি করোনার কারণে দীর্ঘ সময় আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারেনি বিরাট কোহলিরা।

লম্বা সময় পর অস্ট্রেলিয়ায় পূর্ণাঙ্গ সফর করছে ভারত। সফরের প্রথমে ছিল ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ। এই সিরিজের প্রথম দুই ম্যাচেই হেরে সিরিজ হারে সফরকারীরা।

বুধবার ক্যানবেরায় সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

ব্যাট করতে নেমে শুরুটা ম্যাড়ম্যাড়ে হলেও ইনিংসের শেষটা ছিল আগ্রাসী। দুই ওপেনার শিখর ধাওয়ান ও শুবাম গিল ব্যর্থ হন বড় স্কোর করতে। শেন অ্যাবটের বলে ক্যাচ দিয়ে ১৬ রান করে সাজঘরে ফেরেন ধাওয়ান। ৩৩ রান করে অ্যাস্টন অ্যাগারের বলে এলবিডব্লু হন শুবাম গিল।

বিরাট কোহলি আজও পূর্ণ করেন অর্ধশতক। এই ৭৮ বলে ৭৩ রানের ইনিংস খেলে ছাড়িয়ে যান শচীন টেন্ডুলকারকে। দ্রুততম ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন বিরাট।

শ্রেয়াশ আইয়ার ১৯ রানে, লোকেশ রাহুল ৫ রান করে আউট হবার পর দলীয় ১৫২ রানের মাথায় কোহলিকে ফেরান জশ হ্যাজলউড।

বাকি সময়টা খেলেছেন হার্দিক পান্ডিয়া আর রবীন্দ্র জাদেজা। ১৫০ রানের লম্বা জুটি ভারতকে এনে দেয় লড়াকু সংগ্রহ। পঞ্চাশ ওভার শেষে সফরকারীরা তুলে ৫ উইকেটে ৩০২ রান।

পান্ডিয়া ৭৬ বলে ৭টি চার আর ১ ছয়ে খেলেন ৯২ রানের অপরাজিত ইনিংস সঙ্গে জাদেজা ৫০ বলে ৬৬ রান করে মাঠ ছাড়েন অপরাজিত থেকে।

অস্ট্রেলিয়ার হয়ে ২ উইকেট নেন অ্যাস্টন অ্যাগার, ১টি করে উইকেট নেন হ্যাজেলউড ও অ্যাডাম জাম্পা।

গত দুই ম্যাচের স্কোরের দিকে তাকালে ৩০২ রান অনায়াসে টপকে যাওয়ার কথা অজিদের। প্রথম ম্যাচে ৩৭৪ আর দ্বিতীয় ম্যাচে ৩৮৯ রান করে। কিন্তু আজ ৩০২ রানও টপকাতে পারেনি অজিরা। যদিও শেষ ওভার পর্যন্ত খেলতে হয়েছে স্বাগতিকদের।

ডেভিড ওয়ার্নার বিহীন অজিদের ওপেনিং জুটি ভাঙে ২৫ রানে। মার্নাস লাভুশানেকে ৭ রানে বিদায় করেন নটরজন। স্টিভেন স্মিথও আজ আর বড় স্কোর করতে পারেননি, ৭ রান করে ফেরেন শার্দুল ঠাকুরের বলে ক্যাচ দিয়ে।

অ্যারন ফিঞ্চ আজও ব্যাট হাতে তার দায়িত্বটা পালন করেছেন ঠিকঠাক। ৮২ বলে ৭৫ রানের ইনিংস খেলে বিদায় নেন জাদেজার বলে ক্যাচ দিয়ে।

এরপর পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেছেন শুধুই গ্লেন ম্যাক্সওয়েল। তার ৩৮ বলে ৫৯ রানের পর বাকিরা চল্লিশ রান পার করতেও ব্যর্থ হয়েছেন। অজিদের ইনিংস থামে ৪৯.৩ ওভারের মাথায় ২৮৯ রানে। অজিদের ১৩ রানের হারে সফরে প্রথম জয় তুলে নেয় ভারত।

সফরকারীদে হয়ে ৩ উইকেট নেন শার্দুল ঠাকুর। ২টি করে উইকেট নেন জসপ্রিত বুমরাহ ও নটরজন এবং ১টি করে উইকেট নেন কুলদীপ যাদব ও জাদেজা।

এমআর/

RTV Drama
RTVPLUS