logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ নভেম্বর ২০২০, ১৯:২০
আপডেট : ৩০ নভেম্বর ২০২০, ১৯:২৬

হোয়াটমোরের সেরা টেস্ট একাদশে সাকিব

Shakib in Whatmore's best Test XI
ছবি-সংগৃহীত
বাংলাদেশ ক্রিকেটের উত্থানের সময়টা ডেভ হোয়াটমোরের হাত ধরেই। ২০০৩ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশ দলের দায়িত্বে ছিলেন এই শ্রীলঙ্কান বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান কোচ।

তার সময়েই সাকিব আল হাসান, তামিম ইকবালদের উঠে আসা। সেই সূত্রেই বাংলাদেশ দলটা তার কাছে অনেক আপন। সেই হোয়াটমোর তার পছন্দের টেস্ট একাদশ গড়েছেন।

যে একাদশে রেখেছেন বাংলাদেশের বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসানকে। এই একাদশ মূলত তাদের নিয়েই করা হয়েছে, যে দলের হয়ে হোয়াটমোর খেলেছেন এবং যেসব দলকে কোচিং করিয়েছেন।

ক্রিক-ইনফোর ক্রিকেট মান্থলিতে প্রকাশিত হোয়াটমোর নিজের টেস্ট একাদশ প্রকাশ করেন। এই একাদশের অধিনায়ক রেখেছেন স্বদেশী এ্যালান বোর্ডারকে।

বাংলাদেশ ছাড়াও কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে এবং পাকিস্তানের। অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা এই কোচের ক্যারিয়ারের সর্বোচ্চ সাফল্য ১৯৯৬ সালে শ্রীলঙ্কাকে বিশ্বকাপ জেতানো।

হোয়াটমোরের সময়েই টেস্ট অভিষেক হয় সাকিবের। সাকিবের প্রসঙ্গে হোয়াটমোর বলেন, ‘সে যেভাবে শুরু করেছিল, আমি জানতাম দীর্ঘ সময় বাংলাদেশের ক্রিকেটকে প্রতিনিধিত্ব করবে। ব্যাটিং ও বোলিংয়ের ক্ষেত্রে তার কিছুটা দক্ষতা ছিল, কিন্তু যখনই সে স্পিনার-ব্যাটসম্যান হিসাবে বিশ্বের এক নম্বর অলরাউন্ডারের তালিকায় স্থান পেয়েছিল তখন সে তার প্রচেষ্টা এবং দক্ষতার প্রমাণ দেয়। সময়ের সঙ্গে সে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছে এবং বিশ্বের সেরা অলরাউন্ডারে পরিণত হয়েছে।’

হোয়াটমোরের সেরা টেস্ট একাদশ: সানাৎ জয়াসুরিয়া, আজহার আলী, কুমার সাঙ্গাকারা (উইকেটরক্ষক), অরবিন্দ ডি সিলভা, মাহেলা জয়াবর্ধনে, এ্যালান বর্ডার (অধিনায়ক), সাকিব আল হাসান, চামিন্দা ভাস, রডনি হগ, মুত্তিয়া মুরালিধরন ও উমর গুল।

এমআর/

RTV Drama
RTVPLUS