• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

ধ্বংসস্তুপের বিরান নগরীতে ম্যারাডোনার প্রতি শ্রদ্ধা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ নভেম্বর ২০২০, ১২:৩৯
syrian artist draws portrait of maradona in idlib
নিজ বিধ্বস্ত বাসভবনে প্রিয় তারকার ছবি আঁকলেন সিরিয়ান চিত্রশিল্পী

যুদ্ধ, গুলি, বোমা, ধ্বংসস্তূপ শব্দগুলো শুনলে মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়া নামটি সামনে আসে। দিনের পর দিন হামলায় দেশটিতে মৌলিক অধিকার ক্ষুণ্ণ। লাখো মানুষ বেকার। নেই কোনও মানবাধিকার। এমন পরিস্থিতিতেও সদ্য প্রয়াত ডিয়েগো ম্যারাডোনার প্রতি গভীর প্রেম প্রকাশ পেল। ফুটবল বিশ্বের মহানায়কের বিদায়ের পর যুদ্ধ বিধ্বস্ত বাসভবনে ছবি এঁকে শ্রদ্ধা নিবেদন করতে ভুলেননি আজিজ এসমার নামক এক সিরিয়ান।

২০১১ সাল থেকে প্রেসিডেন্ট বাশার আল আসাদ বাহিনীর বিপক্ষে লড়ছে গণতন্ত্রকামী জনতা। বিদেশি শক্তির হস্তক্ষেপে যা গৃহযুদ্ধে পরিণত হয়েছে।

গেল বুধবার বিশ্বের নানা-প্রান্তে থাকা কোটি ভক্তকে কাঁদিয়ে পরলোকে পাড়ি জমিয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়ক ম্যারাডোনা। এর পর তার প্রতি সম্মান জানিয়ে উত্তর-পশ্চিম সিরিয়ার যুদ্ধপ্রবণ ইদলিব শহরে ছবিটি আঁকা হয়।

আজিজ এসমার তুর্কি গণমাধ্যম আনাদুলু এজেন্সি বলেছেন, ‘ইদলিবের জনগনের পক্ষ থেকে ডিয়েগো ম্যারাডোনার প্রতি সম্মান জানাতে এই ছবিটি এঁকেছি।’

এই চিত্রশিল্পী বেশ কয়েক বছর ধরে নানা ইস্যু নিয়ে ধ্বংসস্তূপের মধ্যে চিত্রকর্ম করে আসছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশের নির্মমতায় প্রাণ হারানো কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পরও ছবি এঁকে আলোচনারয় এসেছিলেন এসমার।

এবার আর্জেন্টিনার পতাকাসহ ও জাতীয় দলের জার্সি পরা ম্যারাডোনার ছবিটি ধ্বংসস্তুপের বিরান নগরীকে কিছুটা হলেও সজীব করে তুলেছে।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এবার বড় পরিসরে হামলার হুমকি ইরানের
ইসরায়েলে কর্মরত মার্কিনীদের সতর্কতা যুক্তরাষ্ট্রের
সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরায়েলি বিমান হামলা, নিহত ৮ 
বলিউড নির্মাতাদের নিয়ে ইমরান হাশমির বিস্ফোরক মন্তব্য
X
Fresh