logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ নভেম্বর ২০২০, ১৩:১৭
আপডেট : ২১ নভেম্বর ২০২০, ১৮:৩২

ঠিক দুই বছর বাকি, জেনে নিন বিশ্বকাপে কাতারের সব শেষ প্রস্তুতি

Qatar and FIFA to mark two years to World Cup 2022 kick-off, rtv online  #WorldCup
খলিফা স্টেডিয়াম
২০২২ সালের ২১ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ। তার দুই বছর আগ থেকেই উদযাপন শুরু করে দিয়েছে আয়োজক দেশ কাতার। করোনা অতিমারীর কারণে কিক অফ মাইলস্টোন অনলাইনে আয়োজন করেছে ফিফা কর্তৃপক্ষ ও কাতার।

এই আয়োজনে ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ভক্তরাও যোগ দিতে পারবে বলে জানিয়েছে কাতারের সুপ্রিম কমিটি ফর ডেভিভারি অ্যান্ড লেগেসি (এসসি)।

এক বিবৃতিতে তারা জানিয়েছে, মধ্যপ্রাচ্য ও আরব দেশ হিসেবে প্রথমবারের মতো মেগা এই ইভেন্টের আয়োজক হতে পারা ‘অনন্য অভিজ্ঞতা’।

এসসি জানায়, বিশ্বের নানা প্রান্ত থেকে আসতে চলা দর্শকদের জন্য থাকছে নানা সুযোগ সুবিধা। তার মধ্যে অন্যতম হচ্ছে গ্রুপ পর্ব চলাকালে দিনে একাধিক ম্যাচ দেখার সুব্যবস্থা।

অতিমারী চলাকালীন সময়ে চ্যালেঞ্জ নিয়ে এগিয়েছে আগামী বিশ্বকাপ আয়োজকদের কাজ বলে জানিয়েছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

ফিফা প্রধান বলেন, ‘গেল কয়েকমাস ধরে নানা সমস্যা থাকতেও নিজেদের দেয়া প্রতিশ্রুতি রক্ষায় কতটা সাহসী কাতার সেটা প্রমাণ করছে তারা। আমিরের বলিষ্ঠ নেতৃত্বকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানাই আমি। আগামী দুই বছরের মধ্যে ফিফা বিশ্বকাপের আয়োজক হিসেবে ইতিহাস গড়তে চলেছে তারা।’ 

আয়োজকরা জানিয়েছে, এরইমধ্যে ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। পুরো টুর্নামেন্ট বসবে আটটি স্টেডিয়ামে। যার তিনটির কাজ পুরোপুরি শেষ হয়েছে। আরও তিনটি ভেন্যু আল রায়য়ান, আল বায়াত ও আল থুমামার কাজ প্রায় শেষ হবার পথে। বাকি দুটি ২০২১ সালেই প্রস্তুত হয়ে যাবে।

টুর্নামেন্টের প্রথম ম্যাচ বসবে আল বায়াত স্টেডিয়ামে। যার ধারণক্ষমতা ৬০ হাজার। তৈরি হয়েছে আরবের ঐহিত্যবাহী তাবুর আকারে।

বায়ত স্টেডিয়াম

বিশ্বকাপকে কেন্দ্র করে কাতারের প্রথম পাতাল রেল চালু হয়েছে ২০১৯ সালের মে মাসে। যা ২০২২ বিশ্বকাপে অনেক কাজে আসবে।

কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরও নতুন করে সাজানো হচ্ছে। ২০২২ সালের মধ্যে বছরে ৫০ মিলিয়ন যাত্রী আসার মতো ব্যবস্থা করা হচ্ছে।

ক্যামেরুন ও বার্সেলোনার সাবেক তারকা খেলোয়াড় দায়িত্বপালন করছেন এসসির গ্লোবাল অ্যাম্বাসেডর হিসেবে। 

তিনি বলেন, ২০২২ সালে যখন চমত্কার দেশটিতে সমর্থকরা আসবেন, আমি নিশ্চিত আকর্ষণীয় সব জায়গায় ঘুরে বেড়াতে পারবেন তারা।

এসসির মহাসচিব হাসান আল তাহাওয়াদি বলেন, ২০২২ সালে কাতার প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যের সঙ্গে বিশ্বের সঙ্গে নানা অঞ্চলের মানুষের নতুন করে পরিচয় করিয়ে দিবে। যা সবার জন্য মিলন-মেলায় পরিণত হবে।

৩২ দলের বিশ্বকাপ আসর বসবে পাঁচটি শহরে। ১৮ ডিসেম্বর ফাইনাল দিয়ে শেষ হবে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ এই টুর্নামেন্ট।

ওয়াই

RTVPLUS