logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ নভেম্বর ২০২০, ১৬:৪০
আপডেট : ২০ নভেম্বর ২০২০, ১৭:০৭

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকে কড়া নিয়ম আইসিসির

The rules for making his debut in international cricket are ICC
আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম বয়সী অভিষিক্ত ক্রিকেটার রোমানিয়ার মারিয়ান ঘেরাসিমে
কম বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক, কেউ পেয়েছেন সফলতা আবার কেউ হারিয়ে গেছেন অতলে। আইসিসি অবশ্য এবার হারিয়ে যাওয়া রোধে কঠিন সিদ্ধান্ত নিয়েছে। খেলোয়াড়দের স্বাস্থ্য-সুরক্ষা ও নিরাপত্তার উন্নতির স্বার্থের কথা চিন্তা করে সিদ্ধান্ত নিয়েছে ১৫ বছর বয়স পূর্ণ হওয়ার আগে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হতে পারবে না কোনো ক্রিকেটারের।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) বোর্ড সভায় বৃহস্পতিবার এই সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হয়। তাতে বলা হয়, আইসিসি কোনো বৈশ্বিক আসর, দ্বিপাক্ষিক সিরিজ এমনকি অনূর্ধ্ব-১৯ ক্রিকেটেও এই নিয়ম প্রযোজ্য থাকবে। শুধু ছেলেদের ক্রিকেটে এই নিয়ম চালু হয়েছে তা নয়, মেয়েদের ক্রিকেটেও চালু করা হয়েছে বয়সের বাধ্যবাধকতা।

তবে একটা পথ অবশ্য খোলা রেখেছে আইসিসি। বিশেষ পরিস্থিতিতে ১৫ বছরের কম বয়সীদের আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ দেওয়ার জন্য যেকোনো সদস্য দেশ আবেদন করতে হবে আইসিসির কাছে।

আবেদন করলেই যে অনুমতি দিয়ে দেবে আইসিসি সেটিও না। অনুমতির পূর্বে ওই ক্রিকেটারের বয়স ভিত্তিক, ঘরোয়া ক্রিকেটে খেলার অভিজ্ঞতা, মানসিকভাবে সে কতটা প্রস্তুত সেটি বিবেচনায় এনে তবেই দেয়া হবে অনুমতি।

চলতি বছরের অক্টোবরে বুলগেরিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় সবচেয়ে কম বয়সী ক্রিকেটার রোমানিয়ার মারিয়ান ঘেরাসিমের। টেস্ট ক্রিকেটে এই রেকর্ডের মালিক পাকিস্তানের হাসান রাজা। জিম্বাবুয়ের বিপক্ষে ১৯৯৬ সালে মাত্র ১৪ বছর ২২৭ দিন বয়সে অভিষেক ঘটে রাজার। ওয়ানডেতেও রাজা একই সিরিজে সবচেয়ে কম বয়সে খেলার কীর্তি গড়েছিলেন। তবে তার এই রেকর্ড নিয়েও আছে নানা বিতর্ক।

এমআর/পি

RTVPLUS