logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

আরটিভি নিউজ

  ১৭ নভেম্বর ২০২০, ২০:৩৬
আপডেট : ১৭ নভেম্বর ২০২০, ২১:২০

দেড় যুগ পর আরেকটি সাফল্যের মুকুট ফুটবলে

After a decade and a half, another crown of success is in football
ছবি- বাফুফে
১৭ বছর আগে সবশেষ ট্রফি ঘরে তুলেছিল বাংলাদেশ ফুটবল। ২০০৩ সালে ঢাকায় বসেছিল সাফ ফুটবলের আসর। সেবার কাঞ্চন, আমিনুল, আলফাজরা দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত টুর্নামেন্টের ট্রফিটি নিজেদের করে নেয়।

সেবার নেপাল, ভুটান ও মালদ্বীপকে হারিয়ে 'বি' গ্রুপে চ্যাম্পিয়ন হয় স্বাগতিক বাংলাদেশ। সেমিফাইনালে ভারতের বিপক্ষে ২-১ জয় পায় লাল-সবুজরা। ফাইনালে মালদ্বীপকে ১ (৫)-১ (৩) টাইব্রেকারে হারিয়ে শিরোপার স্বাদ প্রায় বাংলাদেশ দল।

প্রায় দেড় যুগ কেটে গেছে, ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের ফুটবল নিম্মমূখী। এমন পরিস্থিতিতে লাল-সবুজদের ঝুলিতে যোগ হলো একটি ট্রফি।

ফিফা উইন্ডোতে দুটি আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেপালকে আমন্ত্রণ জানিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জাতীয় পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ম্যাচগুলোর নামকরণ করা হয় ‘মুজিব বর্ষ ফিফা আন্তর্জাতিক ফুটবল সিরিজ ২০২০'।

দুই ম্যাচের এই সিরিজটি ১-০ গোলে জিতে নিয়েছে জামাল ভূঁইয়ার নেতৃত্বাধীন দলটি। প্রথম ম্যাচে ২-০ গোলে জয় তুলে নিয়েছিল জেমি ডের শিষ্যরা। মঙ্গলবার দ্বিতীয় ও শেষ ম্যাচে আবারও মাঠে নামে দুই দল। জামালদের হেড কোচ করোনায় আক্রান্ত হওয়া ছিলেন না ডাগ আউটে।

বঙ্গবন্ধু স্টেডিয়ামে এদিন শেষ পর্যন্ত কোনও দলই গোল আদায় করতে পারেনি। শেষ পর্যন্ত গোল শূন্য ড্র হয় ম্যাচটি। ফলে দীর্ঘদিন পর শিরোপা উল্লাসের সুযোগ পেলো জীবন-সুফিলরা।

ওয়াই/

RTVPLUS