পগবার জাতীয় দল ছাড়ার খবর মিথ্যা

প্রকাশ | ২৬ অক্টোবর ২০২০, ১৯:০৮ | আপডেট: ২৬ অক্টোবর ২০২০, ১৯:৫২

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ
পল পগবা || ফাইল ছবি

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ইসলাম বিদ্বেষী মন্তব্যর জেরে জাতীয় দল থেকে অবসরের সিদ্ধান্ত নিতে চলেছেন মুসলিম ফুটবলার পল পগবা। এমন এক সংবাদ প্রকাশ করে ইউরোপিয়ান গণমাধ্যমগুলো। যার মধ্যে অন্যতম ছিল ‘দ্য সান’।

যুক্তরাজ্যের এই প্রভাবশালী দৈনিক মধ্যপ্রাচ্য ভিত্তিক ওয়েবসাইট ওয়ান নাইনটি ফাইভ স্পোর্টসের বরাতে একটি প্রতিবেদন প্রকাশ করে।

যেখানে বলা হয়, ‘গত শুক্রবার ম্যাক্রোঁ তার বক্তব্যে ইসলাম ও মুসলিমদের প্রতি আরও আক্রমণাত্মক মন্তব্য করেন। ফ্রেঞ্চ প্রেসিডেন্টের এমন বক্তব্যের পরই দেশটির হয়ে বিশ্বকাপ জয়ী তারকা পগবা জাতীয় দলের হয়ে না খেলার সিদ্ধান্ত নিতে চলেছেন।’

এরপর মুহূর্তে ভাইরাল হয়ে যায় নিউজটি। তবে শেষ পর্যন্ত পগবা নিশ্চিত করেন, এই সংবাদটি মিথ্যা।

ইনস্টাগ্রামে দ্য সানের সংবাদটি পোস্ট করে পগবা লেখেন, ‘মিথ্যা সংবাদ, এটি মেনে নেয়া যায় না।’

সাড়ে পাঁচ বছর আগে হজরত মুহাম্মদ (সা.) বিতর্কিত ব্যঙ্গচিত্র ছাপানোর পর ফ্রেঞ্চ ম্যাগাজিন শার্লি এবদোর অফিসে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। কয়েকদিন আগে সেটি ছাপিয়েছে ম্যাগাজিনটি।

সম্প্রতি বাক স্বাধীনতার শিক্ষা দিতে গিয়ে ক্লাসে মহানবী (সা.)-র ব্যঙ্গচিত্র দেখান এক স্কুল শিক্ষক। এরপর ওই স্কুলের সামনে তাকে মাথা কেটে হত্যা করা হয়।

গেল শুক্রবার হত্যাকাণ্ডের শিকার শিক্ষকের স্মরণে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে ম্যাক্রোঁ বলেন, আমরা ব্যঙ্গচিত্র প্রকাশ বন্ধ করবো না।

আরও পড়ুনঃ

ফুটবল মাঠে মহানবী (সা.) এর প্রতি সম্মান

ইসলামকে অপমান করে আরব খ্রিস্টানদের তোপের মুখে ম্যাক্রোঁ

‘ধর্মনিরপেক্ষ ফ্রেঞ্চ জাতীয়তাবাদ’-এর বিপরীতে ‘ইসলামি বিচ্ছিন্নতাবাদী’দের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে বলে জানান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেন, ‘এই বিচ্ছিন্নতাবাদ ফ্রান্সের মুসলমান সম্প্রদায়গুলোতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাইছে।’

এমআর/