logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ অক্টোবর ২০২০, ১৬:০০
আপডেট : ২০ অক্টোবর ২০২০, ১৬:৫৯

২৫ বছর পর গুরু-শিষ্যের পুনর্মিলন

Dynamo Kiev v Juventus live
মিরসিয়া লুচেসকু ও আন্দ্রে পিরলো
ইতালির ছোট দল ব্রেসিয়া থেকে উঠে এসে বিশ্ব ফুটবলের অন্যতম সেরা মিডফিল্ডার হয়েছেন আন্দ্রেয়া পিরলো। ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ থেকে ফিফা বিশ্বকাপ ট্রফি জিতেছেন তিনি। বর্তমানে কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন জুভেন্টাসের। সবকিছুর পেছনে যে মানুষটি তার নাম মিরসিয়া লুচেসকু। সাবেক গুরুর বিপক্ষেই কোচ হিসেবে চ্যাম্পিয়নস লিগে অভিষেক হচ্ছে পিরলোর।

গল্পটা ২৫ বছর আগের। ১৯৯৫ সালে মাত্র ১৫ বছর বয়সী এক কিশোরকে বিশাল সমুদ্রে ফেলে দেন লুচেসকু। বিশ্বাস ছিল কীভাবে এই জলরাশি পারি দিতে হবে সেটি জানা আছে শিষ্যর।

লুচেসকু তখন ব্রেসিয়ার কোচ। পিরলো খেলতেন ব্রেসিয়ার ‘বি’ দলের হয়ে। পারফরমেন্সে মুগ্ধ হয়ে তাকে টেনে নিয়ে আসা হলো মূল দলে। ছোট পিরলোকে পাত্তা দিতো না দলের সিনিয়র সদস্যরা। তবে কোচ জানতেন কিশোর পিরলোর সক্ষমতা। 
মাঠে নৈপূণ্য দেখিয়ে ইন্টার মিলান, এসি মিলান, জুভেন্টাসের মতো ইতালির সেরা দলগুলোতে খেলে ক্যারিয়ার শেষ করেছেন পিরলো। ২০২০/২১ মৌসুমে সাদা-কালো শিবিরের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। 

অন্যদিকে আড়াই দশক পরও মিরসিয়া লুচেসকু এখনও কোচগিরি করছেন। রোমানিয়ান এই কোচ এখন ডায়নামো কিয়েভের দায়িত্বে।

ইউক্রেনের দলটির সদ্য দায়িত্ব নেয়া কোচের বয়স ৭৫ বছর ৮৩ দিন। জুভেন্টাসের বিরুদ্ধে এদিন নামলেই রেকর্ড গড়তে চলছেন অভিজ্ঞ এই কোচ। ইউরোপ সেরার এই টুর্নামেন্টে সবচেয়ে বেশি বয়সী কোচ হিসেবে মাঠে নামতে চলেছেন লুচেসকু। 

তার আগে সবচেয়ে বেশি বয়সী কোচ হিসেবে দায়িত্ব পালন করতে দেখা গেছে জুপ হেইঙ্কেসকে। ২০১৮ সালে বায়ার্ন মিউনিখের এই জার্মান কোচের বয়স ছিল ৭২ বছর ৮৩ দিন।

জুভেন্টাস-ডায়নামোর ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০.৫৫ মিনিটে। সরাসরি সরাসরি সম্প্রচার করবে টেন ২।

ওয়াই

RTVPLUS