‘বিসিবি শর্ত না মানলে শ্রীলঙ্কা সফর স্থগিত’ (ভিডিও)

প্রকাশ | ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৩:০৬ | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ
ছবি- সংগৃহীত

শ্রীলঙ্কান সরকারের কোভিড টাস্কফোর্সের শর্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) না মানলে সফর স্থগিত করা হবে বলে জানিয়েছে দেশটির ক্রিকেট বোর্ডের (এসএলসি) প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মলনে বিষয়টি জানান তিনি।

এক প্রশ্নের জবাবে অ্যাশলে ডি সিলভা বলেন, ‘কোভিড টাস্কফোর্সের পক্ষ থেকে যে গাইডলাইন দেয়া হয়েছে, তা বিসিবি যদি মেনে না চলতে না প্রস্তুত থাকে তাহলে আমরা সফরটি পরিত্যক্ত করতে বাধ্য হব। সেক্ষেত্রে আগামী বছরে একই সময়ে সফরটি আয়োজন করা যেতে পারে।

করোনার দাপট শুরুর পর বেশ শক্ত হাতেই মহামারী দমন করতে সক্ষম হয়েছে দ্বীপ রাষ্ট্রটি।

এসএলসি প্রধান নির্বাহী বলেন, ‘সরকার খুবই সহযোগিতার মনোভাব প্রদর্শন করেছে। যে ই আসুক না কেন, তাদেরকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের গাইডলাইন মেনে চলতে হবে। একই শর্ত লংঙ্কা প্রিমিয়ার লিগের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।’

এসএলসির সাধারণ সম্পাদক মোহন ডি সিলভা সফরটি নিয়ে বেশ আশাবাদী।  তার ধারণা নতুন স্বাস্থ্য গাইডলাইন মানতে রাজি হবে বাংলাদেশ ক্রিকেট। 

মোহন ডি সিলভা বলেন, ‘এরই মধ্যে বিসিবির চাহিদাগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পাঠানো হয়েছে। দেশ হিসেবে আমরা মহামারি নিয়ন্ত্রণে সফল। তাই কঠোর স্বাস্থ্য গাইডলাইন মানতে হচ্ছে। বিসিবির সঙ্গে আমাদের আলোচনা অব্যাহত। আশা করি বিষয়টি সমাধান হবে। শিগগির শ্রীলঙ্কায় সফর করবে বাংলাদেশ।’

২৭ সেপ্টেম্বর ৩ ম্যাচ টেস্ট সিরিজ খেলতে ঢাকা ছাড়ার কথা ছিল বাংলাদেশ দলের। আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এই ম্যাচগুলোতে নামার আগে বেশ কয়েকটি শর্তজুড়ে দেয়া হয়েছিল শ্রীলঙ্কার পক্ষ থেকে।

দেশটির সরকার ও কোভিড টাস্কফোর্সের নিয়ম অনুযায়ী, ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক। তাছাড়া বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চাহিদা অনুযায়ী বিশাল বহর গ্রহণ করতেও আপত্তি জানায় তারা। 

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন অবশ্য জানিয়েছিলেন, এসব শর্ত মেনে সফর করা সম্ভব নয়। এর পর লঙ্কান ক্রীড়া মন্ত্রী নামাল রাজাপাকশে বিষয়টি বিবেচনা করার আহ্বান জানান।

দুই দেশের এই সিরিজ আয়োজন করতে, শ্রীলঙ্কান আর্মির হেড কোয়ার্টারে ক্রিকেট বোর্ড ও কোভিড টাস্ক ফোর্সের বৈঠকও হয়েছিল।

যদিও শেষ পর্যন্ত সফর স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে এসএলসি ক্রিকেট। অর্থাৎ করোনা পরবর্তী ক্রিকেটে ফিরতে বাংলাদেশ-শ্রীলঙ্কা দুই দেশকেই অপেক্ষা করতে হবে আরও।

ওয়াই