smc
logo
  • ঢাকা শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭

কাজী সালাউদ্দিনের জন্মদিন

  আরটিভি নিউজ

|  ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৫:১২ | আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫১
bangladesh football federation election 2020, kazi salahuddin
কাজী সালাউদ্দিন || ছবি- সংগৃহীত
বাংলাদেশের ফুটবলের কিংবদন্তী কাজী মো. সালাউদ্দিনের জন্মদিন। বর্তমানে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি হিসেবে দায়িত্বপালন করছেন তিনি। খেলোয়াড় ও কোচ হিসেবে সুনাম কুড়ালেও সংগঠক হিসেবে নানা সমালোচনায় মুখর হয়েছেন সালাউদ্দিন।

স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত ক্রীড়াবিদ ১৯৫৩ সালের ২৩ সেপ্টেম্বর জন্ম গ্রহণ করেন সালাউদ্দিন। বাবা কে এম শফি একজন সফল ব্যবসায়ী ছিলেন। মা সিমকী শফি গৃহিনী। তার দুই ভাই ও এক বোন রয়েছে। ১৯৭২ সালে বিয়ে করেন ইমা সালাউদ্দিনকে। তাদের ঘরে এক ছেলে ও এক মেয়ে রয়েছে। 

বিএএফ শাহীন স্কুলে তার পড়াশুনার শুরু। ১৯৬৯ সালে ম্যাট্রিক পাস করেন। এরপর ঢাকা কলেজ, পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পড়াশুনা করেন।

১৯৬৯ সালে মাত্র ১৬ বছর বয়সে ফুটবল ক্যারিয়ার শুরু হয় ওয়ারী ক্লাবে। একই বছর যোগ দেন মোহামেডানে। ১৯৭১ সালে স্বাধীন বাংলা ফুটবল দলের হয়ে অংশ নেন। 

১৯৭২ থেকে ১৯৮৪ আবাহনী ক্রীড়া চক্রের খেলোয়াড় ছিলেন। ১৯৮৩ পর্যন্ত জাতীয় দলের অন্যতম প্রধান সদস্য ছিলেন। ১৯৭৫ আর ১৯৭৯ সালে জাতীয় দলের অধিনায়কত্ব করেন। 

খেলা ছাড়ার পর ১৯৮৫ সালে কোচ হিসেবে অভিষেক হয় আবাহনীতে। প্রথম মৌসুমেই বাজিমাত করে জিতে নেন সবকটি টুর্নামেন্ট।

১৯৮৫ সাল থেকে ১৯৮৮ জাতীয় দলের কোচ ছিলেন। কয়েক বছর কোচিং বাদ দিয়েছিলেন। ১৯৯২ সালে আবার ফিরে আসেন। এবারও চির চেনা আবাহনীর কোচ হয়ে। ওই বছর লীগে অপরাজিত চ্যাম্পিয়ন হয় ধানমন্ডীর দলটি। 

১৯৯৪ সালে মুক্তিযোদ্ধা ফুটবল ক্লাবের কোচের দায়িত্ব নেন। মুক্তিযোদ্ধা ঐ বছর ফেডারেশন কাপ জিতে। একই বছর বাবার মৃত্যুর পর কোচিং ছেড়ে দেন তিনি।ৎ

দীর্ঘদিন ছিলেন ফুটবল থেকে দূরে। ২০০৩ সালে বাফুফের সহ-সভাপতি নির্বাচিত হন। ২০০৮ সালে প্রথমবারের মতো সভাপতি নির্বাচিত হয়েছিলেন। এখন পর্যন্ত টানা তিন বার বাফুফের সর্বোচ্চ পদে নির্বাচিত হয়েছেন। 

কিংবদন্তির হাত ধরে বদলে যাবে বাংলাদেশের ফুটবল এমনটাই ছিল সবার ভাবনা।  লিওনেল মেসির মতো বড় তারকাকে ঢাকার মাঠে খেলানো, তার হাত ধরেই ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ লিগ নিয়মিত হয়েছে। যদিও দিনের পর দিন জাতীয় দলের ফিফা র‌্যাংকিংয়ে নিচের দিকেই নেমেছে। রয়েছে দুর্নীতির অভিযোগও।

আগামী ৩ অক্টোবর বাফুফে নির্বাচনে চতুর্থবারের মতো সভাপতি পদে প্রতিদ্বন্দ্বীতা করতে চলেছেন তিনি। এবারের নির্বাচনের আগে সালাউদ্দিনের বিরুদ্ধে আন্দোলন চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যা রাস্তায়ও গড়িয়েছে। 

সম্প্রতি আরটিভি নিউজের সঙ্গে একান্ত আলাপকালে সালাউদ্দিন জানিয়েছেন, নিজের কাজ নিয়ে ব্যাপক আত্মবিশ্বাসী তিনি।  

দেশের ফুটবলের সুদিন ফেরাতে পারবেন কি না কাজী মো. সালাউদ্দিন, আপাতত তার জন্য এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। 

ওয়াই

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়