প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট

প্রকাশ | ২২ সেপ্টেম্বর ২০২০, ১৭:৩১ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫৭

আরটিভি নিউজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে আয়োজন হচ্ছে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট’।

আগামী ২৮ সেপ্টেম্বরে ৭৪ বছরে পা রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৪-২৬ সেপ্টেম্বর বসতে চলেছে এই টুর্নামেন্ট।

সাউথ এশিয়ান চেস কাউন্সিলের আয়োজনে ও দাবা ফেডারেশনের তত্ত্বাবধানে ১৫টি দেশের ৭৪জন দাবাড়ু নিয়ে এই প্রতিযোগিতা হতে যাচ্ছে। 

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের পৃষ্ঠপোষকতায় গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় তিন দিনের এই টুর্নামেন্টের আয়োজন হচ্ছে। 

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম বলেছেন, ‘বিদেশি ১১ জন ও দেশের তিনজন গ্র্যান্ডমাস্টারসহ মোট ১৪ জন গ্র্যান্ডমাস্টার এই প্রতিযোগিতায় অংশ নেবেন। এরই মধ্যে বিদেশি ৭ জন গ্র্যান্ডমাস্টার অংশগ্রহণ নিশ্চিত করেছেন। বাকিদের অংশগ্রহণের খবর দুই-একদিনের মধ্যে নিশ্চিত হবে। এই প্রতিযোগিতা থেকে আমাদের খেলোয়াড়রা অনেক কিছু শিখতে পারবে।’

দেশের গ্র্যান্ডমাস্টারের মধ্যে জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার ও এনামুল হোসেন রাজীব খেলবেন। দেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ শারীরিক অসুস্থতা ও আরেক গ্র্যান্ডমাস্টার আব্দুল্লাহ আল রাকিব ব্যক্তিগত কারণে খেলছেন না।

দেশের বাইরের ২৪জন এবং দেশের ৫০ জনকে নিয়ে ছয় হাজার ডলার প্রাইজমানির এই প্রতিযোগিতা হবে বলে জানান শামীম। এখান থেকে চ্যাম্পিয়ন পাবে ১২শ ডলার আর রানারআপ ৮০০ডলার।

ওয়াই