• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

রোনাল্দের রক্তেই রয়েছে ফুটবল

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ আগস্ট ২০২০, ১৮:১৪
ronald koeman FAMILY
বার্সেলোনার জার্সিতে রোনাল্দ কোম্যান

ঘরের ছেলে রোনাল্দ কোম্যানকে নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বার্সেলোনা। আগামী দুই বছরের জন্য কাতালান দলটির ডাগ আউট সামলাবেন তিনি। ২০১৮ সাল থেকে নেদারল্যান্ডস জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করছিলেন এই ডাচম্যান। এবার হাল ধরবেন লিওনেল মেসি নেতৃত্বাধীন দলটির।

বুধবার বিজ্ঞপ্তির মাধ্যমে বার্সেলোনা কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করে। চলতি বছরের জানুয়ারিতে নিয়োগ পাওয়া কিতে সেতিয়েনের জায়গায় নিয়োগ পেলেন তিনি।

নেদারল্যান্ডসে জন্ম ও জাতীয় দলের হয়ে খেললেও রোনাল্দকে ঘরের ছেলে বলার বিশেষ কারণ রয়েছে বার্সার। ১৯৮৯ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ন্যু ক্যাম্প মাতিয়েছেন তিনি। ১৯২ ম্যাচ খেলে গোল করেছেন ৮৮টি।

স্প্যানিশ লা লিগার দলটির হয়ে চারটি লা লিগা, একটি করে ইউরোপিয়ান কাপ, কোপা দেল রে, ইউরোপিয়ান সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপ জিতেছেন তিনি।

বাবার সঙ্গে কোম্যান ভ্রাতৃদ্বয়

জানদাম শহরের কোম্যান পরিবারের রক্তে মিশে আছে ফুটবল। রোনাল্দের বাবা মার্টিন কোম্যান ও বড় ভাই এরউইন কোম্যান খেলেছেন জাতীয় দলের হয়ে। মজার বিষয় হচ্ছে দুই ভাই এক সঙ্গেই খেলেছেন ডাচদের হয়ে। আবার ঘরোয়া লিগে প্রতিপক্ষ হিসেবেও মাঠে নেমেছেন।

এরউইন বর্তমানে ওমান জাতীয় দলের কোচের দায়িত্বে রয়েছেন। শুধু তাই নয় রেনাল্দের বড় ছেলে রোনাল্দ কোম্যান জুনিয়রও ফুটবলার। ডাচ লিগের টিওটি ওসের হয়ে খেলছেন এই গোলরক্ষক।

জাতীয় দলের জার্সিতে এরউইন ও রোনাল্দ কোম্যান

পেশাদার ফুটবলে গ্রোনিঙ্গেন, আয়াক্স ও পিএসভি ও ফেয়েনোর্ডের হয়ে খেলেন রোনাল্দ। ১৯৮২ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত নেদারল্যান্ডস জাতীয় দলে খেলেছেন। ৭৮ ম্যাচ খেলে দেশের জন্য গোল করেছেন মোট ১৪টি। নিজ দেশকে প্রতিনিধিত্ব করেছেন ১৯৯০ ও ১৯৯৪ বিশ্বকাপে।

ছেলে জুনিয়রের সঙ্গে রোনাল্দ কোম্যান

মাঠের খেলা শেষ করেই সোজা কোচিং ক্যারিয়ার শুরু হয় রোনাল্দের। নেদারল্যান্ডস দলের সহকারী কোচ হিসেবে নিয়োগ পান ১৯৯৭ সালে। ১৯৯৯ সালে একই পদে যোগ দেন বার্সায়। এক বছর পর ডাচ ক্লাব ভিটিসের প্রধান কোচ হিসেবে যোগ দেন।
আয়াক্স, বেনফিকা, পিএসভি, ভ্যালেন্সিয়া, এজেড, ফেয়েনোর্ডে, সাউদহ্যাম্পটন ও এভারটনের মতো কোচের দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে ডাচদের দায়িত্ব তুলে দেয়া হয় তাকে।

চেনা বার্সায় আবারও শুরু করলেন নতুন যাত্রা। স্বদেশী রিনুস মাইকেলস, জোহান ক্রুইফ, লুই ফন গাল ও ফ্রাঙ্ক রিকার্ডের পর পঞ্চম ডাচ কোচ হিসেবে ব্রাউগ্রানাদের হাল ধরলেন তিনি।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh