• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শেখ কামালের স্বপ্নের পথে হাঁটছে দেশের ক্রীড়াঙ্গণ (ভিডিও)

মোমিন রোহন, আরটিভি নিউজ

  ০৫ আগস্ট ২০২০, ১০:৩০
The stadiums of the country are walking on the path of Sheikh Kamal's dream
শেখ কামাল (ফাইল ছবি)

দেশের ক্রীড়াঙ্গণের এক স্বপ্নদ্রষ্টার নাম শেখ কামাল। সুস্থ ও সুন্দর মনন গড়তে দেশের যুবক আর কিশোরদের মাঠমুখী করেছিলেন তিনি। আজ তার ৭২তম জন্মদিন। তিনি ১৯৪৯ সালের এইদিনে গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।

শেখ কামাল ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে। মুক্তিযুদ্ধ শেষ করে তিনি যোগ দেন আরেক যুদ্ধে। সেই যুদ্ধটা ছিল যুবসমাজকে সামাজিক অবক্ষয়ের হাত থেকে রক্ষার যুদ্ধ। যুবসমাজ যেন বিপথগামী না হয় সেই যুদ্ধ। যুদ্ধবিধ্বস্ত দেশে মাত্র সাড়ে তিন বছরের সেই সংগ্রামে সফলও হয়েছিলেন তিনি। যুবসমাজকে শারীরিক ও মানসিকভাবে গড়ে তুলতে ফিরিয়েছিলেন খেলার মাঠে।

শেখ কামাল নিজেই ছিলেন একজন ক্রীড়াবিদ। খেলেছেন ক্রিকেট, ফুটবল, বাস্কেটবল, হকিসহ বিভিন্ন ডিসিপ্লিনে। তার দু’চোখ ভরা স্বপ্ন ছিল ক্রীড়াঙ্গণের মাধ্যমে বিশ্বের বুকে লাল-সবুজের পতাকা ওড়াবে এদেশের ছেলে-মেয়েরা। তার ক্রীড়াপ্রেম ছিল অসামান্য। ভালোবেসে বিয়ে করেছিলেন দেশবরেণ্য নারী অ্যাথলেট সুলতানা খুকুকে। পুরুষদের পাশাপাশি নারীদের খেলাধুলাকে এগিয়ে নিতে ধানমণ্ডির মহিলা ক্রীড়া কমপ্লেক্সের জায়গাটাও খুঁজে বের করেন সংস্কৃতিমনা এই ক্রীড়াপ্রেমী মানুষটি।

৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু পরিবারের প্রথম শহীদ শেখ কামাল ক্রীড়াঙ্গণে স্বপ্নের যে বীজ বপণ করে গেছেন, ডাল-পালা মেলে তা আজ বিশ্বব্যাপী ছড়িয়ে গেছে সাকিব, তামিম, মাবিয়া, রোমান সানাদের মাধ্যমে।
এসএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh