• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আজ থেকে নো বল ডাকায় নতুন নিয়ম

অনলাইন ডেস্ক
  ৩০ জুলাই ২০২০, ১৪:৪৫
cricket, Australia,
ফাইল ছবি

সন্ধ্যায় শুরু হচ্ছে আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যকার ৩ ম্যাচ ওয়ানোডে সিরিজের প্রথম ম্যাচ। এই ম্যাচ দিয়েই শুরু হবে ওয়ানডে সুপার লিগ। মূলত ২০২৩ বিশ্বকাপের বাচাই পর্ব বলা হচ্ছে এই লিগকে।
এই ম্যাচ দিয়েই শুরু হচ্ছে 'নো বল' ডাকার নতুন নিয়ম। এখন থেকে মাঠে দায়িত্বরত আম্পায়ার ডাকতে পারবেন না নো বল। এছাড়াও স্লো ওভার রেটে কাটা হবে পয়েন্ট।

এনিয়ে আইসিসির জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডাইস ক্রিকইনফোকে জানান, 'প্রতিটি বলের পর বোলারের সামনের পায়ের অবস্থান দেখবেন থার্ড আম্পায়ার। তিনিই নির্দেশ দেবেন কোনটা নো বল। এছাড়া বাকি নো বল ডাকার দায়িত্ব মাঠ আম্পায়ারদের কাছেই থাকছে।'

এর আগে ২০১৬ সালে ইংল্যান্ড-পাকিস্তান সিরিজে পরীক্ষামূলক ভাবে এই নিয়ম চালু হলেও ওই সিরিজেই বন্ধ হয়ে যায়। এরপর ২০১৯ সালে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি সিরিজে চালু হয় নিয়ম। সবশেষ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপেও দেখা যায় নো বল ডাকার নতুন নিয়ম।

থার্ড আম্পায়ারের কাছে এই দায়িত্ব দেয়ার কারণ, বেশ কিছু ম্যাচেই নো বল ডাকতে ভুল করেছেন মাঠ আম্পায়াররা। ২০১৮ সালে ইংল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজে অন্তত ১২টি নো বল আম্পায়ারদের চোখ এড়িয়ে গেছে বলে দাবি করেছিলেন ব্রডকাস্টাররা। তবে এবার পাকাপাকি ভাবেই নিয়ম চালু হচ্ছে নো বল নিয়ে।

এমআর/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতিহাসের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে আয়ারল্যান্ড
সরে দাঁড়াচ্ছেন আয়ারল্যান্ডের প্রথম সমকামী প্রধানমন্ত্রী
২০৩২ সাল পর্যন্ত জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চান প্রধানমন্ত্রী
বাঁচা-মরার লড়াইয়ে আয়ারল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ
X
Fresh