• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ক্রিকেট সুপার লিগ শুরু ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ জুলাই ২০২০, ১৮:১৮
icc super leuge
ছবি- সংগৃহীত

ইংল্যান্ড-আয়ারল্যান্ড ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে ৩০ জুলাই থেকে। সিরিজের তিনটি ম্যাচই বসবে সাউদাম্পটনে। এই সিরিজ দিয়েই শুরু হচ্ছে আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ।

সোমবার বিবৃতির মাধ্যমে বিষয়টি জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।

ভারতে বসতে চলা ২০২৩ ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে সুপার লিগ চালু করেছিল আইসিসি। চলতি বছরের মে থেকে শুরু হওয়ার কথা থাকলেও তা হয়নি। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার নতুন এই প্রতিযোগিতা করোনাভাইরাসের দাপটে স্থগিত হয়ে যায়। যদিও মহামারীকে পাশ কাটিয়ে শুরু হচ্ছে ওয়ার্ল্ড কাপ সুপার লিগ।

প্রতিযোগিতা আয়োজন হচ্ছে আইসিসির পূর্ণ সদস্যের ১২টি দল এবং নেদারল্যান্ডসকে নিয়ে। প্রতিটি দল আটটি দলের বিপক্ষে তিন ম্যাচ করে ওয়ানডে সিরিজ খেলবে। যার চারটি হবে স্বাগতিক হিসেবে আর বাকি চারটি সফরকারী হিসেবে।

সুপার লিগের ফলাফলের উপর নির্ভর করে নিশ্চিত হবে ২০২৩ বিশ্বকাপে সুযোগ পাবে কোন কোন দল। স্বাগতিক দেশ ভারত ছাড়া প্রতিযোগিতাটির শীর্ষ সাত দল সরাসরি খেলতে পারবে আগামী বিশ্ব আসরে।

বাকি পাঁচটি দল সহযোগী দেশগুলোর সঙ্গে বাছাইপর্ব খেলবে। সেখান থেকে আরও দুটি দল নিয়ে বিশ্বকাপের জন্য দশটি দল নিশ্চিত করা হবে।

আইসিসির ক্রিকেট অপারেশনের জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডিস বলেন, ‘আগামী তিন বছরের ওয়ানডে ক্রিকেটের উপর লিগটি কার্যকর থাকবে। পরবর্তী সময়ে এখান থেকে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের প্রতিযোগী দল নির্বাচিত করা হবে।’

অ্যালারডিস বলেন, ‘কোভিড-নাইনটিনের কারণে ২০২৩ বিশ্বকাপ পিছিয়ে গিয়েছে। তাই আমরা বেশি সময় পাচ্ছি হাতে। গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে, মাঠে খেলার মাধ্যমেই মূল পর্বে খেলার যোগ্যতা নির্ধারণ হবে।’

আরও পড়ুন: অনুশীলনে ফিরে বিসিবিকে এনামুলের ধন্যবাদ

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৬ বলে ৬ ছক্কা হাঁকিয়ে আইরের ইতিহাস
২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত
টেস্ট অভিষেকেই আইসিসি থেকে সুসংবাদ পেলেন হাসান 
‘নিষিদ্ধ’ হাসারাঙ্গার আইপিএলও শেষ
X
Fresh