logo
  • ঢাকা মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩৩ জন, আক্রান্ত ২৯৯৬ জন, সুস্থ হয়েছেন ১৫৩৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

জাতীয় দলে ডাক পেলেন প্রবাসী ফুটবলার তারিক

আরটিভি নিউজ
|  ২৬ জুলাই ২০২০, ১৫:৫২ | আপডেট : ২৬ জুলাই ২০২০, ১৭:১০
The resident footballer was called to the water team
তারিক কাজী
করোনা পরবর্তী ফুটবলে ফিরতে চলেছে বাংলাদেশ। আগামী অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপ ও এশিয়ান বাছাইয়ের চারটি ম্যাচের জন্য প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে। ৩৬ সদস্যের মধ্যে রয়েছেন প্রবাসী ফুটবলার কাজী তারিক রায়হান। 

রোববার দুপুরে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) বিবৃতির মাধ্যমে এই দল ঘোষণা করে।

প্রাথমিকভাবে ৩৬ ফুটবলার নিয়ে ক্যাম্প করবেন বাংলাদেশ কোচ জেমি ডে। ধাপে ধাপে সেরাদের নিয়ে দল আরও ছোট করা হবে। 

ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজী বাংলাদেশ প্রিমিয়ার লিগে বসুন্ধরা কিংসের হয়ে খেলছেন। গেল বছরের নভেম্বরে দলটির সঙ্গে তিন বছরের জন্য চুক্তি করেন এই ডিফেন্ডার। চলতি বছরের ফেব্রুয়ারিতে প্রথমবারের মতো কিংসদের হয়ে খেলতে নেমেছিলেন ১৯ বছর বয়সী তারিক। 

বাবা কাজী শহিদুল আলমের বাড়ি নওগাঁ। মা ফিনল্যান্ডের। ২০০০ সালের ৬ অক্টোবর টাম্পেরে শহরে জন্ম নেন তারিক। ইলভেস টাম্পেরের হয়ে ফুটবল ক্যারিয়ার শুরু। খেলেছেন ফিনল্যান্ডের অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-১৯ দলেও। সুযোগ থাকতেও লাল-সবুজের জার্সিতে খেলতে চলে এসেছেন বাংলাদেশে।

সব ঠিক থাকলে জামাল ভূঁইয়ার পর দ্বিতীয় প্রবাসী খেলোয়াড় হিসেবে জাতীয় দলে খেলবেন তারিক।

২০১৩ সালে বাংলাদেশ দলের হয়ে অভিষেক হয় ডেনমার্ক প্রবাসী জামালের। বর্তমানে সাইফ স্পোর্টিং ও জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন এই মিডফিল্ডার। 

ডাক পাওয়া খেলোয়াড়দের সবাইকে কোভিড-নাইনটিনের পরীক্ষা করানো হবে। এর পর পারফরম্যান্সের ভিত্তিতে দল গোছানো শুরু হবে। এ সময়ে সবাইকে আইসোলেশনেও থাকতে হবে। আগস্টের তৃতীয় সপ্তাহ থেকে হবে মূল ক্যাম্প।

বাফুফের সহ-সভাপতি ও ন্যাশনাল টিমস কমিটির কো-চেয়ারম্যান তাবিথ আউয়াল বলেন, ‘বিশ্বকাপ বাছাইয়ের বাকী ম্যাচগুলোর প্রস্তুতির জন্য আগস্টের ৫ তারিখ ক্যাম্প শুরু করতে যাচ্ছি। তার আগেই জাতীয় দলের কোচ (জেমি ডে) থেকে ৩৬ জনের একটা তালিকা পেয়েছি। যেটা আমরা গণমাধ্যমের কাছে দিয়েছি। মূল ম্যাচের আগে হয়তো দুটা ফিফা ফ্রেন্ডলি ম্যাচ হতে পারে। ক্যাম্পে যদি কোন ফুটবলার অসুস্থ থাকে বা ইনজুরিতে পড়ে যায় সেজন্য অন্য প্লেয়াররা যাতে ফিট থাকতে পারে এজন্য ৩৬ জন ফুটবলার ডাকা হচ্ছে।’

আগামী ৮ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে, ১৩ অক্টোবর কাতারের বিপক্ষে এবং ১২ ও ১৭ নভেম্বর যথাক্রমে ভারত ও ওমানের বিপক্ষে খেলবে জেমি ডের শিষ্যরা। এর মধ্যে শুধু কাতারের বিপক্ষে ম্যাচটি হবে দোহায়। বাকি ম্যাচগুলো সিলেটে হওয়ার কথা রয়েছে।

এক নজরে জাতীয় দলের ক্যাম্পে ডাক পাওয়া ৩৬ ফুটবলার

গোলরক্ষক 

আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকু, শহিদুল আলম সোহেল ও পাপ্পু হোসেন।

ডিফেন্ডার

তপু বর্মন, ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, টুটুল হোসেন বাদশা, রায়হান হাসান, রহমত মিয়া, ইয়াসিন আরাফাত, তারিক রায়হান কাজী ও মনজুরুর রহমান মানিক।

মিডফিল্ডার

আতিকুর রহমান ফাহাদ, রবিউল হাসান, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, মাসুক মিয়া জনি, মামুনুল ইসলাম মামুন, সোহেল রানা, মোহাম্মদ আরিফুর রহমান, রিয়াদুল হাসান, জামাল ভূঁইয়া, মানিক হোসেন মোল্লা, রাকিব হোসেন ও নাজমুল ইসলাম রাসেল।

ফরোয়ার্ড

মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, তৌহিদুল আলম সবুজ, সাদ উদ্দিন, নাবিব নেওয়াজ জীবন, ফয়সাল আহমেদ ফাহিম, মো. আবদুল্লাহ, ম্যাথিউজ বাবলু ও সুমন রেজা।

আরও পড়ুন: 

ওয়াই

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৬৩৫০৩ ১৫১৯৭২ ৩৪৭১
বিশ্ব ২০২৭৩৫৬৯ ১৩২০১০৫৯ ৭৩৯৪৯০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়