• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির ইঙ্গিত দিচ্ছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা (ভিডিও)

মুক্তা মাহমুদ, আরটিভি

  ০২ জুলাই ২০২০, ১৩:৩৫
Health experts are pointing to the rise in corona infections in the country
ছবি সংগৃহীত

শিথিল লকডাউন, স্বাস্থ্যবিধি মানতে অনীহা- এতে দেশে করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতির ইঙ্গিত দিচ্ছে। এভাবে চলতে থাকলে সংক্রমণ কমার কোনও লক্ষণই দেখছেন না, স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বরং, সংক্রমণ চূড়ায় পৌঁছাতে আরও অনেক সময় নেবে বলছেন তারা। এদিকে ঈদুল আযহাকে ঘিরে কোরবানির হাটসহ, পুরো ব্যবস্থাপনা শেষ পর্যন্ত কতোটা স্বাস্থ্য বিধিসম্মত হবে তা নিয়েও সংশয় তাদের।

দেশে করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা নির্দেশকারী গ্রাফটি, কেবলই ঊর্ধ্বমুখী। এরই মধ্যে আবার কলকারখানা, দোকানপাট, অফিস সব কিছু খুলে দেয়া হয়েছে। বাড়নো হয়েছে মার্কেট ও ব্যবসাপ্রতিষ্ঠান সচল রাখার সময়ও। আর সংক্রমণ এড়াতে লকডাউনের নামে যা হচ্ছে, তাকে কেবল শোডাউন-ই বলছে অনেকে।

এসব কিছুরই প্রতিফলন দেখা যাচ্ছে করোনা সংক্রমণের গ্রাফে। যার প্রতিধ্বনি করলেন আইইডিসিআরের উপদেষ্টা ডা. মুশতাক হোসেন।

তিনি বলেন, আমার যদি করোনাভাইরাস নিয়ে অসচেতন থাকি, স্বাস্থ্যবিধি মেনে না চলি তা হলে হঠাৎ করে তাহলে অনেক রোগী পাওয়া যেতে পারে।

এদিকে সংক্রমণের এমন পরিস্থিতিতেই আসছে ঈদুল আযহা। ঈদকে কেন্দ্র করে কোরবানির হাট, কোরবানি মাংস বিতরণ- সব কিছুই কতটা স্বাস্থ্যবিধি মেনে করা হবে তা নিয়ে আর সবার মতো সংশয়ে আছেন তিনিও।

এ বিষয়ে তিনি বলেন, পশু কোরবানি দেয়া, তার মাংস বিলি করা এবং চামড়া প্রসেস করে বিক্রি করা, এই সবকিছুই মানুষ থেকে মানুষের রোগ সংক্রমণের ঝুঁকিপূর্ণ।

করোনা বিস্তারের এই চরম সময়েও, মহামারী মোকাবিলায় সরকার ও জনগণ যথাযথ পদক্ষেপ নিতে ভুল করলে সংক্রমণ আরও বাড়বে, এমনটা সতর্ক করে সবাইকে ভিড় এড়িয়ে চলার এবং মাস্ক ব্যবহারের পরামর্শ দিলেন এই বিশেষজ্ঞরা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh