• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

সিলেটে করোনা রোগী ও মৃত্যু বাড়ছে, নেই পর্যাপ্ত ল্যাব

হোসাইন আহমদ সুজাদ, সিলেট প্রতিনিধি

  ১৭ জুন ২০২০, ১৯:০৮
Corona virus
ফাইল ছবি

সময়ের সঙ্গে সঙ্গে সিলেটে দ্রুত বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। এ পর্যন্ত সিলেট জেলায় করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৬৪ জনে। একই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। ফলে বিষয়টি নিয়ে এখন আতঙ্কে রয়েছেন সিলেটের মানুষ।

বর্তমানে দেশের গড় মৃত্যুর হারের চেয়ে সিলেটে মৃত্যুর হার প্রায় দ্বিগুণ। আক্রান্ত রোগী ও সাধারণ মানুষ স্বাস্থ্য বিধি অনুসরণ না করায় এ শঙ্কা বেড়ে চলেছে অভিমত বিশেষজ্ঞদের। পাশাপাশি করোনা মুক্ত হবার দিকেও সিলেট পিছিয়ে।

সিলেটে সর্বপ্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয় ৫ এপ্রিল। প্রথম রোগী ছিলেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন। সিলেট থেকে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় পাঠানো হলে গত ১৫ এপ্রিল কুর্মিটোলা হাসপাতালে তিনি মারা যান।

আর সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে প্রথম করোনা আক্রান্ত রোগী মারা যান গত ২৫ এপ্রিল। এরপর গত এক মাস ২০ দিনে সিলেটের একমাত্র করোনা হাসপাতাল শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৪০ জনেরও বেশী। শুরুর দিকে মৃত্যুর হার কম থাকলেও এখন প্রতিদিনই একাধিক মৃত্যুর ঘটনা ঘটছে। করোনা আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও।

সিলেট স্বাস্থ্য বিভাগের হিসেব অনুযায়ী বুধবার সকাল পর্যন্ত সিলেট জেলায় করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ হাজার ৫৬৪ জন। আর আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৫৪ জন। আক্রান্ত বিবেচনায় শতকরা মৃত্যুর হার দাঁড়িয়েছে ৩ দশমিক ৬১।

এদিকে, আইইডিসিআর’র তথ্য অনুযায়ী আক্রান্ত বিবেচনায় মঙ্গলবার পর্যন্ত সারা দেশের গড় মৃত্যুর হার ছিল শতকরা ১ দশমিক ৩৪। অর্থাৎ সারাদেশের তুলনায় সিলেটের গড় মৃত্যুর হার ২ দশমিক ২৭ শতাংশ বেশি। সুস্থতার দিক দিয়েও পিছিয়ে রয়েছে সিলেট জেলা। মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত সিলেট জেলায় সুস্থ হয়েছেন ১৫৪ জন করোনা রোগী।

আক্রান্ত বিবেচনায় সিলেট জেলায় সুস্থ হওয়ার হার শতকরা ১৩ দশমিক ১১ ভাগ। কিন্তু আইইডিসিআরের তথ্য অনুযায়ী সকাল ৮টা পর্যন্ত সারাদেশে সুস্থতার হার ছিল ৩৮ দশমিক ৩৮ শতাংশ। যা সিলেটের সুস্থতার হারের চেয়ে প্রায় তিনগুণ।

এদিকে, শহর ছাড়িয়ে সিলেট জেলার বিভিন্ন উপজেলাগুলোতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। করোনা থেকে বাঁচতে প্রথম যে নিয়মটি মানার কথা সেই নিয়মটি মানছে না সিলেটের বিভিন্ন উপজেলার মানুষ। মাস্ক ছাড়া বাজারে হাটে চলতে দেখা যায় অনেককে।

সিলেট জেলায় সুস্থতার হার কম ও মৃত্যুর হার বেশি হলেও বিভাগের অন্য তিন জেলার চিত্র ভিন্ন। এ পর্যন্ত বিভাগের বাকি তিন জেলার প্রতিটিতে মারা গেছেন ৪ জন করে। বাকি তিন জেলার মধ্যে মৃত্যুর হার সবচেয়ে কম সুনামগঞ্জে। এ পর্যন্ত ৬৪১ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন মাত্র ৪ জন। ফলে সুনামগঞ্জের মৃত্যুর হার শতকরা দশমিক ৬২। এছাড়া হবিগঞ্জে মৃত্যুর হার ১ দশমিক ৫৩ ও মৌলভীবাজারে ১ দশমিক ৮৬।

এদিকে, মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগের চার জেলায় করোনা আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা ছিল ২ হাজার ৬১২ জন। এর মধ্যে মারা গেছেন মোট ৫৪ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৫৯ জন। আক্রান্ত বিবেচনায় সিলেট বিভাগের সুস্থতার হার ২১ দশমিক ৪০ ও মৃত্যু হার ২ দশমিক শূন্য ৬।

মৃত্যুর হার বৃদ্ধি প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় অফিসের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান জানান, ‘সিলেটে অনেক আক্রান্ত ব্যক্তিও স্বাস্থ্যবিধি মানছেন না। তারা অনেক দেরি করে চিকিৎসা শুরু করছেন। হাসপাতালে আসতেও দেরি করছেন। তাই মৃত্যুর হার বেশি। অনেকে উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তির কয়েক ঘণ্টার মধ্যে মারা যাচ্ছেন। মৃত্যুর পর তাদের পজিটিভ রিপোর্ট পাওয়া যাচ্ছে। মানুষ সচেতন হলে মৃত্যুর হার কমানো সম্ভব হতো।

এ ছাড়া সিলেট জেলা সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল আরটিভি অনলাইনকে জানান, সিলেটে বেড়েই চলছে করোনা আক্রান্তের সংখ্যা। এখন আমাদের প্রতিদিন ৩৭৬টি নমুনা পরীক্ষা করার সক্ষমতা আছে। এটি আরও বাড়ানো দরকার। তাহলে সংক্রমণ কমানো সম্ভব হবে।

এদিকে সিলেট-১ আসনের সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, সিলেটে আরও দু’টি হাসপাতালে- খাদিম পাড়া স্বাস্থ্য কমপ্লেক্স ও দক্ষিণ সুরমা স্বাস্থ্য কমপ্লেক্সে- করোনা রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। প্রস্তুতি হয়ে গেলে সিলেটের মানুষ আরও ভালো সেবা পাবেন।

এজে

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh