logo
  • ঢাকা শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯৫০, মোট ১০ হাজার, নতুন আক্রান্ত ৮ হাজারের বেশি: বৃহস্পতিবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ভারতে আক্রান্ত ২ হাজার ছুঁই ছুঁই, একদিনে ৯ জনের মৃত্যু, আক্রান্ত ১৩১, মোট মৃত্যু: এনডিটিভি। বিশ্বজুড়ে একদিনে এক লাখের বেশি আক্রান্ত, ৬ হাজার মৃত্যু, এই মৃত্যুর অর্ধেকের বেশিই স্পেন, ইতালি ও যুক্তরাষ্ট্রে: বিবিসি। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে দুজন ব্যক্তি আক্রান্ত হয়েছেন: আইইডিসিআর। যুক্তরাজ্যে ১ দিনে শুধু বুধবার ৫৬২ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত ৪৩২৪, মোট মৃতের সংখ্যা ২৩৫২, মোট আক্রান্ত ২৯৪৭৪ জন: এএফপি। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু দেখল আমেরিকা- ৮৬৫ জন, মোট মৃত্যু ৩ হাজার ৮৭৩, আক্রান্তের পরিসংখ্যানেও প্রথম স্থানে আমেরিকা- এক লাখ ৭৫ হাজার: ডয়েচে ভেলে। ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে, শুধু স্পেন ও ইতালিতেই মৃত্যু ২০ হাজারের বেশি, ইতালিতে ১২৪২৮, যুক্তরাজ্যে ১৭শ ছাড়িয়েছে: বিবিসি।

বেড়েছে কিউলেক্স মশা, দ্রুত পদক্ষেপ না নিলে মশার ঘনত্বের রেকর্ড ছাড়ার শঙ্কা (ভিডিও)

মাইদুর রহমান রুবেল, আরটিভি
|  ০৪ মার্চ ২০২০, ১৮:৩৯ | আপডেট : ০৪ মার্চ ২০২০, ১৮:৫৭
বেড়েছে কিউলেক্স মশা, দ্রুত পদক্ষেপ না নিলে মশার ঘনত্বের রেকর্ড ছাড়ার শঙ্কা
এডিস মশার পর রাজধানীতে বেড়েছে কিউলেক্স মশার উৎপাত। মশা নিয়ন্ত্রণে এখনই পদক্ষেপ না নিলে আগামী ১৫ দিনে কিউলেক্স মশার ঘনত্ব রেকর্ড ছাড়াবে বলে মনে করছেন গবেষকরা। শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রকল্পে একদল কীটতত্ত্ববিদ রাজধানীর মশার ওপর জরিপ চালিয়ে জানিয়েছেন এমন ভয়াবহ তথ্য। যদিও মশা নিধনে তৎপর বলে দাবি করেছে দক্ষিণ সিটি করপোরেশন।  

মশার ঘনত্ব পরীক্ষা করতে কীটতত্ত্ববিদরা, ঢাকার বিভিন্ন স্থান থেকে লার্ভা সংগ্রহ করেন। এগুলোর মধ্যে এডিস ও কিউলেক্স, দুই প্রজাতির মশাই আছে। 

পুরান ঢাকার শাঁখারিবাজার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, খিলগাঁ, মুগদা, মোহাম্মদপুর-লালমাটিয়া-শ্যামলী-লিংরোড, উত্তরা ও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শুরু করে কারওয়ান বাজার জোন, গুলশান-বনানী এবং নিকেতন- পুরো এলাকাকে ছয়টি ভাগে ভাগ করে জরিপ করে মশার প্রজনন কেন্দ্র পাওয়া যায়।

ফলাফল পরীক্ষা করে গবেষকরা সিদ্ধান্তে পৌঁছান যে মশা নিয়ন্ত্রণে দ্রুত পদক্ষেপ না নিলে আগামী দিনগুলোতে কিউলেক্স মশার ঘনত্ব রেকর্ড ছাড়াবে। 

শীতের শেষে শুষ্ক মৌসুমে কিউলেক্স মশার প্রাদুর্ভাব বাড়ে স্বীকার করে তা নিধনে সিটি করপোরেশন যথাসাধ্য চেষ্টা করছে বলে জানালেন দক্ষিণ সিটি করপোরেশনের  প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জেনারেল শরীফ আহমেদ। তিনি বলেন, শীতের শেষ প্রতি বছরই কিউলেক্স আসে। গেল বছরের নভেম্বর থেকে আমরা কিউলেক্স কাজ করেছি। 

এছাড়া সিটি করপোরেশনের তৎপরতার পাশাপাশি নগরবাসীর মধ্যে সচেতনতা বাড়ানো এবং নিজের বাড়ি ও তার আঙ্গিনা পরিষ্কার রাখার অনুরোধ জানালেন এ কর্মকর্তা। 

এসএস

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯৬২৯৭৭ ২০২৯৩৫ ৪৯১৮০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়