Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯

চৌধুরী ভাস্কর হোম, মৌলভীবাজার

  ২৫ ফেব্রুয়ারি ২০২০, ২০:৪২
আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ২০:৫৭

প্রতিষ্ঠার শত বছর পার, এখনো সমস্যায় জর্জরিত শ্রীমঙ্গল রেলস্টেশন (ভিডিও)

প্রতিষ্ঠার শত বছর পার, এখনো সমস্যায় জর্জরিত শ্রীমঙ্গল রেলস্টেশন
শ্রীমঙ্গল রেলস্টেশন

প্রতিষ্ঠার শত বছর পার হলেও নানান সমস্যায় জর্জরিত মৌলভীবাজারের শ্রীমঙ্গল রেলস্টেশন। ঢাকা-সিলেট-চট্টগ্রাম রুটে প্রতিদিন ছয়টি আন্তঃনগর ট্রেন চলাচল করলেও ইঞ্জিন সমস্যার কারণে বন্ধ রয়েছে সিলেট চট্টগ্রাম রুটের মেইল ট্রেন জালাবাদ এক্সপ্রেস। এছাড়া টিকেট সংকট, অপর্যাপ্ত পাবলিক টয়লেট, বসার ব্যবস্থার অভাব, অপরিচ্ছন্ন প্লাটফর্ম, জরাজীর্ণ রেললাইনসহ সেবার মান নিয়ে ক্ষুব্ধ যাত্রীরা।

১৯১২ সালে যাত্রা শুরু করে মৌলভীবাজারের শ্রীমঙ্গল রেলস্টেশন। প্রথম দিকে রেল লাইন দিয়ে চা ও বিভিন্ন মালামাল বহন করতো ব্রিটিশরা। এক পর্যায়ে রেলে বাড়তে থাকে মানুষের যাতায়াত।

বর্তমানে প্রতিদিন ঢাকা-সিলেট-চট্টগ্রাম রুটে আন্তঃনগর ছয়টি ট্রেনে চার থেকে ৫ হাজার যাত্রী চলাচল করেন। তবে যাত্রী তুলনায় ট্রেন ও টিকিট সংকট রয়েছে। অপরিচ্ছন্ন পরিবেশসহ নানা অভিযোগ যাত্রীদের।

বিশিষ্টজনরা বলছেন, প্রতিষ্ঠার শত বছর পার হলেও পরিপূর্ণতা পায়নি শ্রীমঙ্গল রেলস্টেশন। বর্তমান সরকারের আমলে যে উন্নয়ন হয়েছে তার সুফল জনগণ পায়নি বলেও দাবি তাদের।

লেখক ও গবেষক সৈয়দ আমিরুজ্জামান বলেন, রেল লাইনের দীর্ঘ পথ জরাজীর্ণ এ জন্য প্রায় সময় ঘটছে দুর্ঘটনা, নেই নতুন ট্রেন তার উপর টিকেট সিন্ডিকেট, মৌলভীবাজারের মানুষের চাহিদা অনুযায়ী রেলের সুবিধা দিতে বার্থ কর্তৃপক্ষ।

যাত্রীদের সব অভিযোগ স্বীকার করে পর্যটন নগরী শ্রীমঙ্গলের রেলওয়ে স্টেশন ম্যানেজার মো. জাহাঙ্গীর আলম জানান, আসন এবং ট্রেন সংখ্যা কম থাকায় পর্যাপ্ত টিকেট দিতে ব্যর্থ হচ্ছেন তারা, যাত্রীদের তুলনায় ট্রেনের সংখ্যা কম এর মধ্য চালুকৃত ট্রেনগুলিতে রয়েছে সিট ও বগি এবং জনবল সংকটসহ বিভিন্ন সমস্যা। রেল মন্ত্রণালয় থেকে বেশ কিছু প্রকল্প হাতে নেয়া হয়েছে। সেগুলোর কাজ চলমান আছে। কাজগুলো শেষ হলে ট্রেন যাত্রা আরও নিরাপদ হয়ে উঠবে।

স্টেশনের মতো এ অঞ্চলের রেল লাইনও ঝুঁকিপূর্ণ। প্রায় ৮৫ কিলোমিটার রেলপথে বিভিন্ন স্থানে নেই স্লিপার ও সংযোগ ক্লিপ। ফলে গেল এক বছরেই ছোট বড় মিলিয়ে ঘটেছে ১১টির মতো ট্রেন দুর্ঘটনা।

এসএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS