• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

টঙ্গি রেলস্টেশন: বাড়ছে চুরি-ছিনতাই আর মাদকসেবীদের আড্ডা (ভিডিও)

তরিকুল ইসলাম তারেক, টঙ্গি

  ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৮
টঙ্গি রেলস্টেশন: বাড়ছে চুরি-ছিনতাই আর মাদকসেবীদের আড্ডা
টঙ্গি রেলস্টেশন

শত বছরের ঐতিহ্যবাহী টঙ্গি রেলস্টেশন। ব্যস্ততম এ স্টেশনে নেই মানসম্মত যাত্রীসেবা। স্টেশনটিতে নামমাত্রই দাঁড়াচ্ছে ট্রেন, নেই কোনও সিগনালিং ব্যবস্থা। স্টেশনের সব ধরণের সমস্যার জন্য জনবল সংকটকে দায়ী করলেন স্টেশন কর্তৃপক্ষ।

১৮৮৫ সালে ঢাকা স্টেট রেলওয়ে নারায়ণগঞ্জ থেকে ময়মনসিংহ পর্যন্ত ১৪৪ কিলোমিটার রেললাইন চালু করে। একই সঙ্গে চালু করা হয় টঙ্গী রেলস্টেশনটি। প্রতিদিন এ স্টেশন থেকে দেশের বিভিন্ন প্রান্তে একাধিক ট্রেন চলাচল করলেও নানা সমস্যায় জর্জরিত স্টেশনটি। এ স্টেশনে সব ট্রেনের যাত্রী থাকলেও রয়েছে টিকিট সংকট। ভেঙে গেছে স্টেশনের বসার সিট, নেই কোনও টয়লেট ও বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা। অন্যদিকে রয়েছে চুরি-ছিনতাই আর মাদকসেবীদের আড্ডা।

২০১১ সালে ঢাকা থেকে টঙ্গী দুই লেনকে চার লেনে উন্নীত করার জন্য ৩য় ও ৪র্থ লাইন নির্মাণের পরিকল্পনা নেয়া হয়। ২০১২ সালে তা একনেকে অনুমোদন পেলেও, এখনো বাস্তবায়ন হয়নি।

টঙ্গী সিরাজ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. ওয়াদুদুর রহমান জানান, টঙ্গী রেলওয়ে স্টেশনটি একটি ঐতিহ্যবাহী রেলস্টেশন। এ রেলওয়ে স্টেশনটি তার নামের সঙ্গে সুনাম ধরে রাখতে পারছে না। প্রথমত এই রেলস্টেশনটির আশপাশের পরিবেশ অত্যন্ত নোংরা। মানুষ এর আশপাশ দিয়ে চলাফেরা করার সময় অনেক দুর্গন্ধ সহ্য করতে হয়।

নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, গভীর রাতে যখন দূরদূরান্ত থেকে স্টেশনে মানুষজন আসে তখন তাদের নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়। বিশেষ করে চুরি, ছিনতাই, প্রতারক চক্রের একটি দৌরাত্ব লক্ষ্য করা যায় টঙ্গীর রেলস্টেশনের আশপাশের এলাকায়।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, স্টেশন এলাকা থেকে চুরি ছিনতাই প্রতিরোধে প্রশাসনকে আরও সজাগ দৃষ্টি রাখতে হবে।

তিনি জানান, টঙ্গী রেলস্টেশনে কোন আন্তঃনগর ট্রেন যাত্রাবিরতী করে না। যদি যাত্রাবিরতি করতো তবে দেশের বিভিন্ন প্রান্তে যাতায়াত অনেকটা সহজ হতো।

সব অভিযোগ স্বীকার করেন টঙ্গী রেলওয়ে মাষ্টার মো. হালিমুজ্জামান বলেন, প্রকল্পের কাজ চলমান। এই কাজগুলো শেষ হয়ে গেলে সবকিছুর সমাধান হয়ে যাবে।

ঐতিহ্যবাহী স্টেশনটির সুদিন ফেরাতে, সরকারের আন্তরিক উদ্যোগ চায় রেলযাত্রীরা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নোয়াখালীতে ২ মাদকসেবীর কারাদণ্ড
X
Fresh