• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনাভাইরাস: ঝুঁকির মুখে বাংলাদেশের তৈরি পোশাক খাত

সেলিম মালিক, আরটিভি অনলাইন

  ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩০
করোনাভাইরাস: ঝুঁকির মুখে বাংলাদেশের তৈরি পোশাক খাত

চীনে করোনাভাইরাসের কারণে বাংলাদেশের তৈরি পোশাক খাত পড়তে যাচ্ছে। করোনা পরিস্থিতির দ্রুত উন্নতি না হলে আগামী মার্চ থেকে দেশের পোশাক শিল্পে বিপর্যয়ের আশঙ্কা করছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ।

এদিকে, কোভিড-১৯ সংক্রমণের পর গত দেড় মাস ধরে চীন থেকে পণ্য আমদানি বন্ধ থাকায় চরম কাঁচামাল সঙ্কটে পড়তে যাচ্ছে দেশের প্রধান এই রপ্তানি খাত।

জানা যায়, প্রাণঘাতী কোভিড-১৯ ছড়িয়ে পড়ায় প্রায় দেড় মাস ধরে স্থবির চীনের জনজীবন। যার প্রভাব পড়েছে বাংলাদেশসহ বিশ্ব বাণিজ্যে। দেশটির সঙ্গে আমদানি-রপ্তানি প্রায় বন্ধ হওয়ার উপক্রম।

এক পরিসংখ্যানে দেখা গেছে, গত বছর ফেব্রিক্স-সুতা থেকে শুরু করে ডাইং কেমিকেল, বোতাম, জিপারসহ দেড় বিলিয়ন ডলারের গার্মেন্টস কাঁচামাল আমদানি করা হয় দেশটি থেকে।

এ বিষয়ে বিজিএমইএ-এর পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, দেশের পোশাক খাতের কাঁচামালের প্রায় পুরোটাই আসে চীন থেকে। তাই চীনের এই অবস্থার উন্নতি না হলে তৈরি পোশাক শিল্প কাঁচামাল সংকটে পড়বে।

তিনি আরও বলেন, আগে থেকে আমদানি করা কাঁচামালের কারণে এই মুহুর্তে খুব বেশি সমস্যা না হলে আগামীতে তারা কাঁচামাল সংকটে পড়ার আশঙ্কা করছেন। তাই দ্রুত তারা এ বিষয়ে সরকারে হস্তক্ষেপ কামনা করেন।

এদিকে, পিআরআই-এর সিনিয়র অর্থনীতিবিদ ড. আশিকুর রহমান বর্তমান পরিস্থিতি থেকে শিক্ষা নিয়ে দেশের রপ্তানি খাতের পণ্য বহুমুখীকরণের পরামর্শ দিয়েছেন।

এজে

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশের পর্যটন শিল্পের উন্নয়নে সহযোগিতায় আগ্রহী আরব আমিরাত     
করোনায় আরও একজনের মৃত্যু
বিজিএমইএ নির্বাচনে পূর্ণ প্যানেলে জয়ী সম্মিলিত পরিষদ
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
X
Fresh