• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

এক যুগ ধরে বন্ধ চট্টগ্রামের শতবর্ষী মীরসরাই রেলস্টেশন (ভিডিও)

সাইফুল মাহমুদ (সীতাকুণ্ড), আরটিভি অনলাইন

  ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১১
এক যুগ ধরে বন্ধ চট্টগ্রামের শতবর্ষী মীরসরাই রেলস্টেশন

চট্টগ্রামে মীরসরাই রেলস্টেশন এক যুগ ধরে বন্ধ। শতবর্ষী এই স্টেশনটি বন্ধ হওয়ার পর চুরি হয়ে যাচ্ছে এখানকার মালামাল। জন-মানবহীন এই স্টেশনের কক্ষগুলোতে গরু-ছাগল পালন, জুয়ার আসর, মাদকসেবীদের আড্ডাসহ নানা অনিয়ম এখন নিয়মিত দৃশ্য। আবার দখল হয়ে গেছে রেলের অনেক জায়গা।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ১৮৯৫ সালের ১ জুলাই কুমিল্লা থেকে চট্টগ্রামে ১৪৯ দশমিক ৮৯ কিলোমিটার মিটারগেজ রেলপথ নির্মিত হয়। ব্রিটিশ আমল থেকে মিরসরাই স্টেশনে নিয়মিত ট্রেন থামত। ফলে এলাকার মানুষ ছিল ট্রেন নির্ভর। ভ্রমণ, শাকসবজি পরিবহন, ফলমূল আমদানি-রপ্তানিসহ বিভিন্ন জরুরি কাজে ট্রেনই ছিল সবার প্রিয় পরিবহন।

জানা যায়, একসময় এ স্টেশন থেকে ভারত, পাকিস্তানেও মালামাল আনা নেওয়া হতো। কিন্তু ২০০৮ সালে আয় কমে যাওয়া ও লোকবল সংকটের কারণে স্টেশনটি বন্ধ হয়ে যায়। দেখভালের অভাবে নষ্ট হচ্ছে মিরসরাই স্টেশনের গুরুত্বপূর্ণ সরঞ্জাম। এখন আবার দখল হয়ে গেছে রেলের অনেক জায়গা।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের চীফ অপারেটিং সুপারিন্টেনডেন্ট (পূর্ব) এ এম এম শাহনেওয়াজ জানান, লোকবল সংকটের কারণে স্টেশনটি বন্ধ রয়েছে। সরকার জনবল নিয়োগ দিলে এই স্টেশনটি পুনরায় চালু করা সম্ভব।

তবে, ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশের (আইইবি) সাবেক সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদার বলেন, রেলওয়ের দক্ষ জনবল সংকট আর বন্ধ স্টেশনের কারণে গতি হারায় ট্রেন। এর পাশাপাশি দুর্নীতির মাধ্যমে অর্থ চলে যাওয়া এবং রেলওয়ের সম্পত্তি থেকে আয় আসছে না এ কারণে লোকসানে থাকে রেল।

এদিকে, স্টেশনটি বন্ধ থাকায় রেলের প্রায় এক একর জায়গা বেদখল হয়ে গেছে। ছোট ছোট ঘর বানিয়ে দখল করে নিয়েছে প্রভাবশালীরা। রেলের জায়গা দখলমুক্ত করার পাশাপাশি স্টেশনটি পুনরায় চালু হবে বলে আশা মীরসরাইবাসীর।

এজে

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
X
Fresh