logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

রাজধানীর খালগুলো কতটা নিরাপদ? (ভিডিও)

জুবায়ের সানি, আরটিভি
|  ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০৭ | আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২১
রাজধানীর খালগুলো কতটা নিরাপদ?
রাজধানীর মধ্য দিয়ে বয়ে চলা খালগুলো যেন একেকটি মৃত্যুফাঁদ। এসব খালে পড়ে বেশ কয়েকজন শিশুর মৃত্যু হলেও কর্তৃপক্ষ নির্বিকার। খালের দু’পাড়ে নিরাপত্তা বেষ্টনী থাকার কথা থাকলেও বেশিরভাগ স্থানে তা পাওয়া যায়নি। নগরবিদরা এ জন্য ওয়াসার উদাসীনতাকে দায়ী করেন। 

কদমতলির মেরাজনগরের এই খালে পড়েই শিশু আশামণির মর্মান্তিক মৃত্যু হয়। খালের ওপর এমন অরক্ষিত সেতুই বলে দেয় কতটা অনিরাপদ খাল পাড়ের জীবন। 

বাজারের মধ্যে এই সেতুর ওপর দিয়েই প্রতিদিনই স্কুল কলেজের শিক্ষার্থীসহ হাজারো মানুষকে পারাপার হতে হয়। প্রতিদিনই কেউ না কেউ পড়ে যায় খালের পানিতে।   

স্থানীয়রা জানান, এই ব্রিজে অনেক সমস্যা হচ্ছে। বর্ষার সময় ব্রিজ থেকে অনেকেই পড়ে যায়। বাচ্চার স্কুলে ঠিকভাবে যেতে পারে না। কিছু দিন পর পরই দুর্ঘটনা ঘটে। 

কয়েক কিলোমিটার দীর্ঘ খালের কোথাও নিরাপত্তা বেষ্টনী চোখে পড়েনি। অনেক জায়গায় দখল হয়ে গেছে খালের জমি। দূষিত পানি এলাকার মশা উৎপাদন খামারে পরিণত হয়েছে। 
এলাকাবাসীর জানান, এসব দেখভালের দায়িত্বপ্রাপ্ত ওয়াসার সদস্যদের বাবার অভিযোগ জানিয়েও কোনও সুফল পাওয়া যায়নি।    

এলাকাবাসীরা আরও জানান, বছরে একবার এসে তারা কিছু পরিষ্কার করে। এছাড়া সারা বছর তাদের কোনও খোঁজ খবর থাকে না।

সম্প্রতি রাজধানীর খালে পড়ে আশামণি ছাড়াও আসাদুল নামে এক শিশুর করুণ মৃত্যু হয়েছে। এজন্য ওয়াসার চরম অব্যবস্থাপনাকে দায়ী করেন এই নগরবিদ। 

নগর পরিকল্পনাবিদ স্থপতি ইকবাল হাবিব বলেন, ‘প্রতিনিয়ত বিভিন্ন দুর্ঘটনার পরও এবিষয়ে সমন্বিত কোনও কর্মধারা আজ পর্যন্ত আমরা তৈরি করতে পারিনি। প্রতিবছর এই কার্যক্রমের পেছনে কোটি কোটি টাকা ব্যয় হচ্ছে। একনেক থেকে পাস হচ্ছে, প্রকল্প হচ্ছে। তবে কাজের কাজ কিছুই হচ্ছে না। 

অভিযোগের ব্যাপারে ওয়াসার বক্তব্য জানতে একাধিকবার যোগাযোগ করা হলেও প্রতিষ্ঠানের কেউ কথা বলতে রাজী হননি। 

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়