• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অবৈধ পার্কিং: প্রতিষ্ঠানের দখলে সড়ক (ভিডিও)

জুলহাস কবির, আরটিভি

  ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১০:১৬
গাড়ির সংখ্যা বাড়লেও বাড়ছে না পার্কিংয়ের জায়গা, রাস্তা দখল

সকাল সন্ধ্যা চোর পুলিশ খেলা। রাজধানী জুড়ে গাড়ি পার্কিং এর জন্য পালিয়ে বেড়াতে হয় চালকদের। কারণ, ব্যক্তিগত গাড়ির সংখ্যা বাড়লেও এতটুকু বাড়েনি পার্কিংয়ের জায়গা। ফলে অবৈধ পার্কিংয়ে একদিকে বাড়ে যানজট অন্যদিকে মামলার সংখ্যা। ভোগান্তিতে চালক-মালিক, আর অসহায় রাজধানীবাসী।

কোথায় রাখবো গাড়ি? এই প্রশ্ন রাজধানীর প্রতিটি গাড়ি চালকের। যানজটে নাকাল ঢাকার প্রধান বাণিজ্যিক এলাকা মতিঝিলের প্রায় প্রতিটি সড়কেই এমন অবৈধ পার্কিং এর ব্যবস্থা। যা যানজটের মাত্রাকে বাড়িয়ে দেয় কয়েকগুণে।

কেন রাস্তার উপর গাড়ি রেখেছেন? জবাব না দিয়ে পাল্টা প্রশ্ন ছুড়ে দেন চালকেরা। মতিঝিলে পার্কিংয়ের জন্য নির্ধারিত ভবন থাকলেও তা চাহিদার তুলনায় অনেক কম বলে অভিযোগ চালকদের। মতিঝিলের অনেক রাস্তাই এখন বিভিন্ন প্রতিষ্ঠানের দখলে।

একই অবস্থা কারওয়ান বাজারেও। পেট্রোবাংলার সামনের সড়ক চলে গেছে পাশের ভবনের দখলে। প্রতিদিন অফিস সময় ১৫-২০টি বাস আর অসংখ্য ছোট গাড়ি দখল করে রাখে কাঁচাবাজার সড়কের বড় অংশ।

পুরো রাজধানী জুড়ে একই চিত্র। পার্কিং নিয়ে চোর-পুলিশ খেলা চলতে থাকে দিনভর। নগরবিদরা বলছেন পার্কিং এর জন্য এখনই সমন্বিত উদ্যোগ না নিলে রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরানো কঠিন হয়ে পড়বে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কার পার্কিংয়ে দোকান থাকতে পারবে না : মেয়র আতিক
যানজট কমাতে রাস্তায় পে-পার্কিং চালু করতে যাচ্ছে চসিক
বিভাগ অনুযায়ী পার্কিংয়ের স্থান নির্ধারণ করল ডিএমপি
বিশ্ব ইজতেমায় গাড়ি পার্কিং ও চলাচলে বিশেষ নির্দেশনা
X
Fresh