• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

শিক্ষা ব্যবস্থা হয়ে যাচ্ছে কেবল ফলাফল নির্ভর (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ জানুয়ারি ২০২০, ১২:৩৪

পঞ্চম ও অষ্টম শ্রেণি মানেই যেন লেখাপাড়া ছাড়া শিশুদের জন্য সব কিছু নিষিদ্ধ। ‘প্রাথমিক সমাপনী’, ‘জুনিয়র সার্টিফিকেটে’র মত পাবলিক পরীক্ষা- তাই সারাক্ষণ কেবল পড়া আর পড়া। সঙ্গে এক কোচিং সেন্টার থেকে অন্যটিতে দৌড়ানো। শিক্ষাবিদরা বলছেন, এমন অবস্থায় শিক্ষা ব্যবস্থা হয়ে যাচ্ছে কেবল ফলাফল নির্ভর। এতে শিশুদের মানসিক বিকাশ না হওয়ায়, প্রকৃত শিক্ষাও পাচ্ছে না।

চতুর্থ থেকে পঞ্চম শ্রেণিতে উঠেছে নিলুফার ও তার বন্ধুরা। বছরের কেবল শুরু। কোথায় গল্প হবে, স্কুলের খেলাধুলা প্রতিযোগিতা, পিঠা উৎসব, পিকনিক নিয়ে? তা না! মাথায় চেপে আছে বছর শেষের পিএসসি’ পরীক্ষা! আর এবিষয়ে নিয়ে সন্তানের ভবিষ্যত চিন্তায় অভিভাবকরাও দিশেহারা।

২০১৪ সালে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নিয়ে বেসরকারি সংস্থা, ‘এডুকেশন ওয়াচে’র এক গবেষণা বলছে, ‘প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা’র সঙ্গে সম্পর্কিত খাতে পরীক্ষার্থীদের গড় খরচ ছিলো তিন হাজার ৯৭০ টাকা। যা পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর ব্যক্তি খাতে মোট শিক্ষা ব্যয়ের, ৪৮ দশমিক তিন শতাংশ। ব্যক্তি খাতের মোট শিক্ষাব্যয়ের ৩৭ শতাংশের বেশি খরচ হয়েছে বিদ্যালয়ের কোচিং, প্রাইভেট পড়া ও যাতায়াতের জন্য।

মূল লক্ষ্য, পাবলিক পরীক্ষায় ভালো ফলাফল করা। তাই, ক্লাস, পরীক্ষা, কোচিংসহ টেস্টসহ নানা চাপে পড়ে, শিক্ষার্থীরা। যাকে অযৌক্তিক বলছেন শিক্ষাবিদরা।

শিশুদের পাবলিক পরীক্ষা বাতিল করা নিয়ে, এখনও কোনও সিদ্ধান্ত নেই সরকারের। তবে পাঠ্যক্রম পরিবর্তন ও মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন আসতে পারে।

কোমলমতি শিশুদের জন্য পাবলিক পরীক্ষাকে ‘তুঘলকি কান্ড’ বলে মনে করেন শিক্ষাবিদরা। বললেন, তাদেরকে অযৌক্তিক চাপ দেয়া বন্ধ হলে পরীক্ষাভীতিও দূর হবে। আর তখনই শিশু শিক্ষার্থীদের যৌক্তিক সার্বিক সম্ভব হবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রমজানে প্রাথমিকের নতুন সময়সূচি
প্রাথমিকে শিক্ষক নিয়োগ : সনদের সঙ্গে ডোপ টেস্ট রিপোর্ট জমার নির্দেশ
চার মাসের মধ্যে প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ
২০ ফেব্রুয়ারির মধ্যে প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল প্রকাশ
X
Fresh