• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইরানের প্রভাবকে চ্যালেঞ্জ করতেই যুক্তরাষ্ট্রের এই হামলা (ভিডিও)

মুক্তা মাহমুদ

  ০৮ জানুয়ারি ২০২০, ২৩:১৬

মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বিস্তারকে চ্যালেঞ্জ করতেই ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর এলিট ফোর্স আল-কুদসের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করেছে যুক্তরাষ্ট্র। এমন মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবীর। এতে আমেরিকার যুদ্ধবাজ চরিত্র স্পষ্ট হয়েছে বিশ্বের কাছে। আর এ ঘটনায় মুসলিম বিশ্বের মধ্যে নতুন এক সমীকরণ তৈরি হতে পারে বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে দীর্ঘদিন ধরে চলতে থাকা উত্তেজনাকর পরিস্থিতি যেন আরও ঘোলাটে হলো জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার মধ্য দিয়ে। এই হত্যায় যুক্তরাষ্ট্র উচ্ছ্বসিত হলেও ইরান বলছে, আমেরিকার আন্তর্জাতিক সন্ত্রাসবাদ প্ররোচনার অংশ এটি।

আগে থেকে সোলাইমানিকে পর্যবেক্ষণে রাখলেও হত্যার ঝুঁকি নিতে চায়নি যুক্তরাষ্ট্র। তবে এ সময়ে এমন হত্যাকাণ্ড নিয়ে হুমায়ুন কবীর বলেন, অভ্যন্তরীণ রাজনীতিতে সুবিধা নিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প।

ইরান যুক্তরাষ্ট্র দ্বন্দ্বে মুসলিম বিশ্বের মধ্যে বোঝাপড়ার ক্ষেত্রে নতুন সমীকরণ তৈরি হতে পারে বলেও মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকেরা।

বিশ্বে এ ধরনের পরিস্থিতি আরও তৈরি হতে পারে। তাই ঘটনাগুলো হালকাভাবে নাদেখে, বাংলাদেশকে সক্ষমতা বাড়ানোর তাগিদ দেন হুমায়ুন কবীর ও ড. ইমতিয়াজ। সেই সঙ্গে বিশ্ব শন্তি প্রতিষ্ঠায়ও বাংলাদেশকে বিনিয়োগ বাড়ানোর পরামর্শ তাদের।

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
X
Fresh