logo
  • ঢাকা শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৭

কবে খেলাধুলা করা যাবে গোলাপবাগ মাঠে? (ভিডিও)

শাহাবুদ্দিন শিহাব, আরটিভি
|  ০৭ জানুয়ারি ২০২০, ১৪:০৩ | আপডেট : ০৭ জানুয়ারি ২০২০, ১৪:১২
রাজধানীর পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ গোলাপবাগ মাঠের সংস্কারকাজ চলছে ঢিমেতালে। এতে দেড় যুগ ধরে স্থানীয় শিশু-কিশোর-যুবকদের খেলাধুলা ও বয়স্কদের হাঁটাসহ, সামাজিক নানা কাজকর্ম ব্যাহত হওয়ায় ক্ষুব্ধ তারা। নির্মাণকাজ যথাসময়ে শেষ না হওয়ায় বারবার সময় ও বাজেট বাড়াতে হচ্ছে। যদিও দ্রুত কাজ শেষ করে মাঠটি জনগণের কাছে ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। 

রাজধানীর পূর্বাঞ্চলের ঘনবসতিপূর্ণ কয়েকটি এলাকার লাখ লাখ মানুষের মুক্তভাবে নিঃশ্বাস নেয়ার একমাত্র জায়গা গোলাপবাগ মাঠ। 

২০০৫ সালে ‘মেয়র মোহাম্মদ হানিফ’ ফ্লাইওভারের নির্মাণকাজের জন্য মাঠটি দেয়া হয়। তবে কাজ শেষ হওয়ার কয়েক বছর পরও মাঠটি ছাড়তে গড়িমসি করে নির্মাণকারী প্রতিষ্ঠান ‘ওরিয়ন-সিমপ্লেক্স’। এতে ক্ষোভে ফুঁসতে থাকেন, এলাকাবাসী।

বিষয়টি বেশ কয়েকবার আরটিভি’র পর্দায় তুলে ধরা হলে প্রতিশ্রুতি অনুযায়ী মাঠটি ২০১৬ সালের শেষ দিকে দখলমুক্ত করে সংস্কার শুরু করে দক্ষিণ সিটি করপোরেশন। 

২০১৮ সালের জুলাই মাসে কাজ শেষ করার শর্তে চুক্তিবদ্ধ হয় ঠিকাদারি প্রতিষ্ঠান ইউডিসি কনস্ট্রাকশন। কিন্তু কয়েকবার সময় ও বাজেট বাড়িয়েও এখন পর্যন্ত তা শেষ করার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

এলাকার একমাত্র মাঠটি দেড় যুগ ধরে ব্যবহার করতে না পেরে ক্ষুব্ধ স্থানীয়রা। 

মাঠের অভাবে এলাকায় অসুখ বাড়ার পাশাপাশি বেড়েছে সামাজিক অবক্ষয়। স্থানীয় কাউন্সিলর মো. বাদল জানান, মাঠ না থাবলে এলাকার ছেলেদের বিপদগামী হওয়া স্বাভাবিক।

ঢিমেতালে কাজ করে কাজের সময় ও ব্যয় বাড়ানোর সমালোচনা করেছেন স্থপতি ইকবাল হাবিব। যদিও ভিন্ন কথা বলছেন ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা।  

শিগগির কাজ শেষ করে মাঠটি এলাকাবাসীর কাছে কাছে ফিরিয়ে দিতে প্রতিশ্রুতি দিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক।

তিনি বলেন, ফ্লাইওভারের নির্মাণ মেটারিয়াল এবং ডিজাইনের পরিবর্তনের কারণে একটু কাজে বিলম্ব হয়েছে। চলতি বছরের জুন মাসের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হবে।

এসএস 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 9 WHERE cat_id LIKE "%#9#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 4 WHERE cat_id LIKE "%#4#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2