logo
  • ঢাকা রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬

সরকারের মেগা প্রকল্পগুলো দুর্বার গতিতে এগিয়ে চলছে (ভিডিও)

জুলহাস কবীর, আরটিভি
|  ০২ জানুয়ারি ২০২০, ২৩:৩৮ | আপডেট : ০৭ জানুয়ারি ২০২০, ১১:০১

প্রমত্ত পদ্মার বুকে তিন কিলোমিটার দৃশ্যমান হয়েছে স্বপ্নের পদ্মা সেতু। যেটির বেশির ভাগ কাজ শেষ হবে ২০২০ সালে। ঢাকাবাসীকে যানজট থেকে মুক্তি দিতে তৈরি হচ্ছে মেট্রোরেল। এটিও এখন অনেকটা দৃশ্যমান। আর মহেশখালীতে এলএনজি টার্মিনাল নির্মাণ কাজ শেষ হয়েছে।

এক দশকে সরকারের অগ্রাধিকার ১০টি প্রকল্পের তিনটির অবস্থা এমন। আর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে উদ্বোধন হবে দেশের প্রথম এক্সপ্রেসওয়ে।

সরকারের মেগা প্রকল্পগুলো নতুন বছরে একটি সফল পরিণতি লাভ করবে বলে আশা প্রকাশ করে সড়ক পরিবহন সচিব নজরুল ইসলাম জানান, ‘মেগা প্রকল্পের কাজ শেষ হলে বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থার অবিশ্বাস্য পরিবর্তন ঘটবে। আর প্রকল্প বাস্তবায়নে ২০২০ সালকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বছর মনে করছে সরকার।’

এদিকে যোগাযোগ ব্যবস্থায় বিস্ময়কর পরিবর্তন আনতে নিজ অর্থায়নে পদ্মা সেতুর কাজ এগিয়ে চলছে। এখন পর্যন্ত মূল সেতুর ৮৫ দশমিক ৫০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন পদ্মা সেতুর দায়িত্বশীল প্রকৌশলীরা। ২০২০ সালে অধিকাংশ স্প্যান বসানোর মধ্য দিয়ে নির্মাণ কাজের প্রায় শেষভাগে পৌঁছাবে পদ্মাসেতু।

অন্যদিকে রাজধানীবাসীকে যানজটের কবল থেকে বাঁচাতে সরকারেরে আরেকটি মেগা প্রকল্পের নাম মেট্রোরেল। এমআরটি ৬ নামে ঢাকার রাস্তায় ২০ কিলোমিটার দীর্ঘ এই পথের কাজকে ভাগ করা হয়েছে দুটি পর্বে। প্রথম অংশ উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও। ২য় টি আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত।

দেশের মানুষের বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সরকার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক অর্জন করেছে। প্রকল্পের প্রথম ইউনিটে রিঅ্যাক্টর বসানোর জন্য প্রয়োজনীয় কাঠামো স্থাপনের কাজ নির্ধারিত সময়ের আগেই শেষ হয়েছে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এদিকে মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজেও গতি এসেছে বলে জানা গেছে। ২০২০ সালে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটির বড় একটি অংশের কাজ শেষ হবে।

আর ২০২০-এর জুন মাসে শেষ হওয়ার কথা পায়রা গভীর সমুদ্রবন্দর নির্মাণ কাজ। তবে এর অর্ধেক কাজও শেষ হয়নি। এরই মধ্যে নির্মাণ করা অবকাঠামো দিয়ে সীমিত পরিসরে বন্দরের কার্যক্রম শুরু হয়েছে।

এদিকে ২০২০ সালে নির্ধারিত সময়ের আগেই শেষ হচ্ছে দেশের প্রথম এক্সপ্রেসওয়ের কাজ। ঢাকা-মাওয়া-ভাঙ্গা মহাসড়কের নির্মাণ শেষে এখন চলছে দুইপাশের কংক্রিটের ঢালাই, ওভারপাস ও সৌন্দর্য বর্ধনের কাজ। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন বলে জানান সড়ক পরিবহন সচিব নজরুল ইসলাম।

এজে/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়