• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ঢাকার বায়ুদূষণের সবচেয়ে বড় শিকার শিশুরা (ভিডিও)

মারুফ রেজা, আরটিভি

  ১২ ডিসেম্বর ২০১৯, ১৫:২৮

রাজধানী ঢাকার ভয়াবহ বায়ুদূষণের সব চেয়ে বড় শিকার হচ্ছে, শিশুরা। এই দূষণ অ্যাজমা, ফুসফুস ক্যান্সারের মতো কেবল স্বাস্থ্যগত সমস্যাই সৃষ্টি নয় এ কারণে বাধাপ্রাপ্ত হচ্ছে তাদের বুদ্ধির বিকাশের ক্ষেত্রেও। সম্প্রতি এমন অনেক শিশুরই দেখা মিলছে হাসপাতালগুলোতে।

অভিজাত কিংবা সাধারণ এলাকা, মারাত্মক ধুলোয় সবাই যেনো দিশেহারা। পরিবেশ অধিদপ্তরের হিসেব মতে, রাজধানী ঢাকায় মোট বায়ুদূষণের ৫৮ ভাগ দায়ী ইটভাটা, ১৪ ভাগ গাড়ির ধোঁয়া, ১৮ ভাগ পথের ধুলা আর বাকি ১০ ভাগের জন্য দায়ী, কলকারখানা। আর এই দূষণের সবচেয়ে বেশি শিকার হচ্ছে, শিশুরা।

সম্প্রতি চীনে শিশুদের ওপর দূষণের প্রভাব নিয়ে গবেষণায় দেখা যায়, শিশুদের বুদ্ধিবিকাশে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে, এই বায়ুদূষণ। তবে শঙ্কার খবরটি হলো, এমন রোগীও সম্প্রতি হরহামেশাই মিলছে ঢাকার হাসপাতালগুলোতেও।

ঢাকা শিশু হাসপাতালের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুন থেকে অক্টোবর, এই পাঁচ মাসে বায়ুদূষণের শিকার হয়ে যত শিশু ভর্তি হয়েছে, তারও দ্বিগুণের বেশি ভর্তি হয়েছে পরের মাত্র দেড় মাসে।

পরিবেশ বিশ্লেষকরা বলছেন, এমন পরিস্থিতি চলতে থাকলে মারাত্মক হুমকির মুখে পড়বে আগামীর প্রজন্ম, সেই সঙ্গে আগামীর বাংলাদেশও।

তাই যথাসম্ভব এই বায়ুদূষণের উৎস বন্ধ করার কার্যকরী ব্যবস্থা নেয়ার পরামর্শ দেন, পরিবেশবাদীরা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘খুব অস্বাস্থ্যকর’ বাতাস নিয়ে দূষণে দ্বিতীয় ঢাকা
বায়ুদূষণে ২০২৩ সালে শীর্ষে ছিল বাংলাদেশ 
‘অস্বাস্থ্যকর’ বাতাস নিয়ে দূষণে দ্বিতীয় ঢাকা
ঢাকার বাতাস আজ ‘অস্বাস্থ্যকর’
X
Fresh