• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

বিশ্ববিদ্যালয়গুলোকে ছাত্র সংগঠনের বলয় মুক্ত রাখতে সরকারকে পরামর্শ বিশেষজ্ঞদের (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ নভেম্বর ২০১৯, ১৫:১০

দলীয় পরিচয়ে উপাচার্য নিয়োগ ও শিক্ষক রাজনীতির কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে অনিয়ম ও বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ অবস্থা থেকে উত্তরণে পাবলিক বিশ্ববিদ্যালয় নিয়ে সরকারের দৃষ্টিভঙ্গি ও নীতি পরিবর্তনের পরামর্শ দিয়েছেন অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও অধ্যাপক আনু মোহম্মদ।

নানা অনিয়মের জন্য উপচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন চলছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। আন্দোলন ঠেকাতে ইতোমধ্যেই অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় বিশ্ববিদ্যালয়।

উপচার্যের পদত্যাগের দাবিতে পাবানা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরাও আন্দোলন করছে। সেখানেও উপচার্যের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ। এর আগে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অনিয়মের দায় নিয়ে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

এদিকে, আববার হত্যার সুষ্ঠু বিচারের দাবিতে শিক্ষার্থীরা ক্লাস পরীক্ষা বন্ধ রাখায় অচল হয়ে আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটের শিক্ষা কার্যক্রম।

শিক্ষাবিদরা বলছেন, বিশ্ববিদ্যালয়ে সরকারি দলের একচ্ছত্র আধিপত্ব বিস্তারেরনীতিই এমন অস্থিরতার জন্য দায়ী। তারা সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও শিক্ষক নিয়োগে স্বচ্ছতা এবং বিশ্ববিদ্যালয়কে সরকারি দলের ছাত্র সংগঠনের বলয় মুক্ত রাখতে সরকারকে পরামর্শ দেন।

অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও অধ্যাপক আনু মোহম্মদ বলছেন, নীতি, আদর্শ চর্চা এবং সবক্ষেত্রে জবাবদিহীতা নিশ্চিতই পারে বিশ্ববিদ্যালয়গুলোতে সুস্থ পরিবেশ ফিরিয়ে আনতে।

জিএ / এমকে

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষকের বিরুদ্ধে সেই ছাত্রীর অভিযোগে যা বললেন ডিবি প্রধান
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক আবু তাহের
জাবিতে নতুন প্রক্টর আলমগীর কবীর
জাবিতে শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল
X
Fresh