logo
  • ঢাকা বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

রাজধানীর শনি আখড়া-দনিয়া যেন আরেক দুঃখ-দুর্দশার নাম (ভিডিও)

শাহাবুদ্দিন শিহাব, আরটিভি
|  ২৫ অক্টোবর ২০১৯, ২২:৪১ | আপডেট : ২৫ অক্টোবর ২০১৯, ২৩:২৬
অবৈধ দখল, ময়লা-আবর্জনা ও দেখভালের অভাবে পানি প্রবাহ বন্ধ হতে বসেছে রাজধানীর শনির আখড়া-দনিয়া খালের। অন্যদিকে, মাতুয়াইল মৃধাবাড়ি খাল যেন, মশার আবাসস্থল। পাশাপাশি, সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার অভাবে এলাকার খালি জমিগুলো পরিণত হয়েছে ময়লার ভাগাড়ে। এতে এলাকায় সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা।

২০১৬ সালে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে, নতুন করে ১৬টি ইউনিয়ন যুক্ত হয়। এতে দুই সিটির আয়তন ১২৯ থেকে বেড়ে ২৭০ বর্গকিলোমিটারে দাঁড়ায়। এর মধ্যে দক্ষিণ সিটির বর্তমান আয়তন ১০৯ বর্গকিলোমিটার। যদিও নতুন যুক্ত হওয়া ৬৬ বর্গ কিলোমিটারের অধিবাসীরা এখনও প্রত্যাশা অনুযায়ী সেবা পাচ্ছেন না। 

যার অন্যতম উদাহরণ, রাজধানী শনি আখড়া-দনিয়া খাল। ময়লা-আবর্জনা, অবৈধ দখলে খালের পানিপ্রবাহ বন্ধ হওয়ার উপক্রম। 

অন্যদিকে, মৃধাবাড়ি খালটি যেন মশার প্রজননক্ষেত্র। দিনে-দুপুরে এখানে কোনোভাবে কাজ-কর্ম, চলাচল করা সম্ভব হলেও রাতে প্রায় অসম্ভব হয়ে পড়ে।

এদিকে, মাতুয়াইল কবরস্থান রোডসহ এলাকার বিভিন্ন জায়গার ময়লার স্তুপই প্রমাণ করে এখানকার বর্জ্য ব্যবস্থাপনার অবস্থা। সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার অভাবে এলাকার খালি জমিগুলো পরিণত হয়েছে ময়লার ভাগাড়ে। এতে এলাকায় সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা। 

সমস্যা নিরসনে খেলার মাঠ, হাসপাতাল, কমিউনিটি সেন্টার, মশানিধনসহ, সব সমস্যা সমাধানের আশ্বাস দিলেন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর। 

নগর পরিকল্পানাবিদরা সরকারের নেয়া মহাপরিকল্পনা অনুযায়ী, পার্ক, মাঠ, খাল, নর্দমা, বর্জ্য ব্যবস্থাপনা, মশানিধনসহ, সব সেবা ঢেলে সাজানোর তাগিদ দিয়েছেন।

তবে সমস্যা সমাধানে কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ চান স্থানীয়রা।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়