ডেঙ্গু রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছে রাজধানীর হাসপাতালগুলো (ভিডিও)

প্রকাশ | ২৭ জুলাই ২০১৯, ১৬:০৫ | আপডেট: ২৭ জুলাই ২০১৯, ১৬:১১

মুক্তা মাহমুদ, আরটিভি

ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীদের চাপে হিমশিম খাচ্ছে রাজধানীর হাসপাতালগুলো। বেড খালি না থাকায় অনেক বেসরকারি হাসপাতাল রোগী রাখতে পারছে না। এমন পরিস্থিতিতে শিশু ও বয়স্কদের নিয়ে আতঙ্কে ভুগছেন স্বজনরা। এবার তৃতীয় পর্যায়ের ‘ডিইএনভি থ্রি সেরোটাইপ’ ডেঙ্গুর প্রকোপ বেশি হওয়ায় জ্বর হলেই চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সাতদিন ধরে জ্বরে ভুগছে সাত বছরের জারা। হাসপাতালে আনার পর জানা গেলো ডেঙ্গু হয়েছে। ততক্ষণে ব্লাডপ্রেসার কমে গেছে। অবস্থা ভালো না হওয়ায় আইসিইউতে নিতে হবে। তার আগে কিছু পরীক্ষা-নিরীক্ষা হবে। মেয়ের এমন  অবস্থা দেখে দিকভ্রান্ত মা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এমন চিত্রই ডেঙ্গুর এখনকার অবস্থা বোঝাতে যথেষ্ট। মেডিসিন বিভাগের ৮০০ সিটের মধ্যে ৪৫৬টিতেই ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি। অবস্থা এমন পর্যায়ে পৌঁছেছে যে রোগীকে স্যালাইন দেয়ার স্ট্যান্ডও অন্যান্য বিভাগ থেকে ধারে আনতে হচ্ছে।

অন্যদিকে বেড খালি না থাকায় বেসরকারি হাসপাতালগুলো রোগী ভর্তি করতে পারছে না। রোগী নিয়ে স্বজনদের এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে দৌড়াতে হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ২৫ জুলাই ঢাকা মেডিকেলে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে ২১২ জন। বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে ৯০ জন, ইবনে সিনায় ৫৪, স্কয়ার হাসপাতালে ৫৪ ও শিশু হাসপাতালে ভর্তি হয়েছে ৬৯ জন। অন্যান্য কয়েকটি হাসপাতাল নিয়ে সব মিলিয়ে একদিনে রোগী ভর্তি ৫৪৭ জন।

এবারের ডেঙ্গু অন্যান্যবারের চেয়ে ভিন্ন আচরণ করায় কিছুটা চিন্তিত চিকিৎসকরা। তাই জ্বরের প্রথম দিনেই চিকিৎসকের কাছে যেতে বলছেন তারা।

শিশু ও বয়স্কদের পাশাপাশি গর্ভবতী মায়েদের ক্ষেত্রে আরও বেশি সতর্কতা থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

জিএ/সি