logo
  • ঢাকা মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬

সড়কের পাশে এলইডি বিলবোর্ডের বিজ্ঞাপন ঘটাতে পারে ভয়ংকর দুর্ঘটনা (ভিডিও)

জুলহাস কবীর, আরটিভি রিপোর্ট
|  ২৯ জুন ২০১৯, ১৪:৫৯ | আপডেট : ২৯ জুন ২০১৯, ১৫:১৫

আলো ঝলমলে রাতের ঢাকা। গত এক বছরে হঠাৎ বদলে গেছে রাজধানীর রাতের চিত্র। তবে সুষ্ঠু পরিকল্পনার অভাবে ঝলমলে রাতের তীব্র আলো এখন ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে চালক আর পথচারীদের জন্য।

রাজধানীর প্রধান সড়ক আর গুরুত্বপূর্ণ মোড়ের ওপর বসানো এলইডি ডিসপ্লেগুলোর তীব্র আলো আর বিজ্ঞাপন চিত্র নষ্ট করছে চালকের মনঃসংযোগ। দুর্ঘটনা এড়াতে উন্নত দেশগুলোতে এ ধরনের বিলবোর্ডের আলোর বিকিরণের মাত্রা নির্দিষ্ট করে দেয়া হয়। আবার মূলসড়ক থেকেও নির্দিষ্ট দূরত্বে দৃষ্টিসীমার উপরে বসানো হয় এ ধরনের বিলবোর্ড। তবে এসব নিয়মের তোয়াক্কা করা হয়নি ঢাকার ক্ষেত্রে।

আর মানদণ্ড ঠিক না করে রাজধানীর মোড়ে মোড়ে বসানো এলইডি বিলবোর্ডগুলো সৌন্দর্য বর্ধনের পরিবর্তে নগরবাসীকে দুর্ঘটনার ঝুঁকিতে ঠেলে দিয়েছে এমন অভিযোগ এনেছেন নগর বিশেষজ্ঞরা। তাদের মতে, চালক-পথচারীদের দৃষ্টি বিভ্রাট ঘটায় এমন কোনোকিছুই সড়কের পাশে স্থাপন করা যাবে না।

এ প্রসঙ্গে নগর পরিকল্পনাবিদ অধ্যাপক আকতার মাহমুদ আরটিভিকে বলেন, এই বোর্ড থেকে যে পরিমাণ আলো ছড়ায় তা বিজ্ঞানসম্মত উপায়ে না হলে পথচারী ও চালকদের প্রতিবন্ধকতা সৃষ্টি করে। বিলবোর্ডের আলো ও বিকিরণ মাত্রা নির্ধারণ না করা অগ্রহণযোগ্য। সুষ্ঠু পরিকল্পনা না থাকলে প্রয়াত মেয়র আনিসুল হকের মুক্ত আকাশ দেখানোর স্বপ্ন বাস্তবায়ন সম্ভব হবে না বলে মনে করেন তিনি।

অন্যদিকে, এ ধরনের প্রকল্পের আগে বিজ্ঞানসম্মত সমীক্ষা না করায় হতাশ পরিবহন বিশেষজ্ঞরা। এ প্রসঙ্গে  পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক ড. সামছুল হক আরটিভিকে বলেন, অপেশাদারি ভাবে সড়ক আর মোড়ের উপরে এলইডি বিলবোর্ড বসিয়ে কর্তৃপক্ষই রাতের রাজধানীকে ভয়ঙ্কর করে তুলেছে। এক্ষেত্রে কোনও যথাযথ নিয়মই মানা হয়নি। আমরা যারা লাইটিং ডিজাইন করি সেখানে বলা আছে কোনও লাইট সরাসরি ব্যবহার করা যাবে না, একটা প্রক্রিয়ার মাধ্যমে নির্দিষ্ট দূরত্বে স্থাপন করতে হবে।

দ্রুত এ সমস্যার সমাধান না করলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে বলে শঙ্কা  প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

 

জিএ/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়