• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বেড়েছে অগ্নিনির্বাপণ পণ্যের চাহিদা, চড়া দামের অভিযোগ

মিথুন চৌধুরী, আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ এপ্রিল ২০১৯, ০৯:৩৮

এফ আর টাওয়ারে আগুনের পর রাজধানীর বহুতল ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা সরেজমিনে পরিদর্শন ও তথ্য সংগ্রহ করেছে রাজউক ও সরকারি বিভিন্ন সংস্থা। এতে অনেকটা নড়েচড়েই বসেছেন ভবন মালিক ও সংশ্লিষ্টরা। ফলে বাণিজ্যিক প্রতিষ্ঠান, মার্কেট, বহুতল ভবনসহ ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে অগ্নিনির্বাপণ যন্ত্রপাতি কেনা হচ্ছে। এতে করে হঠাৎ এসব পণ্যের চাহিদা বাড়ায় দামও বেড়েছে কয়েকগুণ।

রাজধানীর নবাবপুর ফায়ার ফাইটিং ইকুইপমেন্ট বিক্রেতা ও আমদানিকারকের সাথে কথা বলে জানা যায়, চাহিদা অনুযায়ী মজুত না থাকায় তাদের পণ্য সরবরাহ করতে হিমশিম খেতে হচ্ছে। ফলে অনেক অসাধু বিক্রেতা বেশি দামে পণ্যগুলো বিক্রি করছেন।

বাজার ঘুরে দেখা গেছে, অগ্নিনির্বাপক পণ্যের মধ্যে সবচেয়ে বেশি চাহিদা সিওটু গ্যাস ফায়ার এক্সটিংগুইশার। যা ১ কেজি থেকে ২৫ কেজির ট্রলি পাওয়া যায়। যা ৬শ’ থেকে ২২ হাজার টাকায় পাওয়া যাচ্ছে। আগে যা পাওয়া যেত ৫শ’ থেকে ১৬ হাজার টাকায়। ৫ কেজি এবিসি এন্ড ই ড্রাই পাউডার পাওয়া যাচ্ছে ১৬৫০ টাকায়, যা আগে পাওয়া যেত ৮শ টাকায়। ফায়ার বল আগে পাওয়া যেত ৫০০ থেকে ৬০০ টাকায়। যা বাজারে বিক্রি হচ্ছে ২৩শ’ থেকে ৫ হাজার টাকায়। ফায়ার বুট বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৮শ’ টাকা, পুরো ভবনের অটো এলার্ম সিস্টেম করা হচ্ছে ১ লাখ ২০ হাজার থেকে সর্বোচ্চ ৫লাখ টাকা, ফাস্ট এইড বক্স ৩৫০ থেকে ১২ হাজার টাকা, লাইফ জ্যাকেট ৪০০ টাকা, ফায়ার জ্যাকেট ১৪ হাজার টাকা।