DMCA.com Protection Status
  • ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

বিশেষ ফুল অন্ন তুলে দিচ্ছে দরিদ্র মানুষের মুখে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪৮ | আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫৮
খাগড়াছড়ির দরিদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য আশীর্বাদ হিসেবে দেখা দিয়েছে প্রাকৃতিকভাবে জন্ম নেয়া ঝাড়ু ফুল। চাহিদা বেশি থাকায় উলু ফুল পাহাড় পর্বত ছাড়িয়ে দেশের বিভিন্ন অঞ্চলে জনপ্রিয় হয়ে উঠেছে।

পার্বত্য জেলা খাগড়াছড়ির পাহাড়ের মানুষের মূল জীবিকা জুম চাষ হলেও শীতের মৌসুমে কর্মহীন হয়ে পড়েন তারা। তখন এই বিশেষ ফুলই দরিদ্র মানুষগুলোর মুখে অন্ন তুলে দিচ্ছে। একদিকে বৃষ্টির অভাবে জুমচাষ বন্ধ অন্যদিকে জীবিকার আর কোনও বন্দোবস্ত থাকে না। তখনই আশীর্বাদ হয়ে আসে পাহাড়ে প্রাকৃতিকভাবে জন্মানো ঝাড়ু বা উলু ফুল। নারী-পুরুষ দল বেধে পাহাড় থেকে এই ফুল সংগ্রহ করে আঁটি ১৫ থেকে ১৮ টাকায় হাট-বাজারে বিক্রি করে।

চাহিদা বাড়ায় মৌসুমি ব্যবসায়ীরাও বাণিজ্যিক উদ্দেশ্যে সংগ্রহ করেন উলু ফুল। পরে তা শুকিয়ে তৈরি করা হয় ফুলের ঝাড়ু। শুধু জীবিকা নির্বাহ নয় সরকারি সহযোগিতা পেলে, ঝাড়-ফুলকে শিল্পের পর্যায়ে নেয়ার স্বপ্ন দেখেন এখানকার মানুষ। সময়ের সঙ্গে এই পেশায় ব্যবসায়ীর সংখ্যাও বাড়ছে। 

খাগড়াছড়ির বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান বলেন, পাহাড় থেকে ফুলঝাড়ু সংগ্রহ থেকে শুরু করে ক্রেতার কাছে পৌঁছানো পর্যন্ত বহু লোকের কর্মসংস্থান হয়েছে। এ ব্যবসার উন্নতি হলে এর সঙ্গে জড়িতরা যেমন লাভবান হবেন তেমনি সরকারি রাজস্ব আদায়ও বাড়বে বলে মনে করেন বিভাগীয় বন  কর্মকর্তা। 

গেল কয়েক বছর ধরে ঝাড়ু-ফুল মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রপ্তানি করা হচ্ছে বলে জানান তিনি। 

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়