• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

পূর্বপুরুষদের পেশাকে বাঁচাতে যত কষ্ট তাদের

আরটিভি অনলাইন

  ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৫

আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যেতে বসেছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী মৃৎশিল্প। তারপরেও পূর্ব পুরুষদের পেশাকে বাঁচিয়ে রাখতে মাটি দিয়ে নিত্য ব্যবহারের পণ্য তৈরি করছেন চট্টগ্রামের সীতাকুণ্ড ও মীরসরাইয়ের মৃৎশিল্পীরা।

মৃৎশিল্পের তৈরি দৃষ্টি নন্দন মাটির সামগ্রী কলসি, হাঁড়ি, পাতিল, সরা, মটকা, দৈ পাতিল, মুচি ঘট, মুচি বাতি, মিষ্টির পাতিল, রসের হাঁড়ি, ফুলের টব, চাড়ার টব, জলকান্দা, মাটির ব্যাংক, ঘটি, খোঁড়া, বাটি, জালের চাকা, প্রতিমা, বাসন-কোসন, ব্যবহারিক জিনিসপত্র ও খেলনা তাদের হাতের ছোঁয়ায় মুহূর্তে তৈরি হয় নতুন একটা পণ্য যা বিক্রি করে চলে তাদের সংসার। তবে প্লাস্টিকের পণ্যের সহজলভ্যতা আর জ্বালানি পণ্যের দাম বাড়ায় এ পেশায় কদিন টিকবেন তা নিয়ে সন্দিহান তারা। কষ্টও করে যাচ্ছেন তারা।

প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা আর প্রযুক্তি প্রতিযোগিতায় টিকতে না পেরে হারিয়ে যেতে বসেছে এ শিল্প। বর্তমানে সীতাকুণ্ড ও মিরসরাই উপজেলায় পাল বংশের অসংখ্য পরিবার থাকলেও এ পেশায় টিকে আছে মাত্র ১৫০ থেকে ২০০টি পরিবার।

তারা বলছেন, যে মাটি বিনা পয়সায় সংগ্রহ করা যেত তাও এখন টাকা দিয়ে কিনতে হচ্ছে। তাদের তৈরি পণ্য এখন বাজারে চলছে না বলে বদলে যাচ্ছে মীরসরাইয়ের এলাকা। ফলে দিনে ১০০ টাকার বেশি বিক্রয় হয় না তাদের মাটির জিনিসপত্র। আয় উন্নতিও কমে যাচ্ছে এবং খরচও অনেক বেড়ে যাচ্ছে।

মিরসরাই এলাকার সংসদ সদস্য দিদারুল আলম বলেছেন, মৃৎশিল্পের সঙ্গে জড়িতদেরকে সরকার বিনা সুদে ঋণ দিচ্ছে।

সরকারি ও বেসরকারিভাবে পৃষ্ঠপোষকতা আর সহযোগিতা পেলে এবং আধুনিকতার সঙ্গে সঙ্গতি রেখে হারিয়ে যাওয়া মৃৎশিল্পের অতীত-ঐতিহ্য পুনরায় ফিরিয়ে আনা সম্ভব হবে বলে মনে করেন মৃৎশিল্পীরা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
X
Fresh