logo
  • ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

হচ্ছে না বাঁধ, দুশ্চিন্তায় কৃষকরা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩১ জানুয়ারি ২০১৯, ০৯:৫৮ | আপডেট : ৩১ জানুয়ারি ২০১৯, ১০:০৩
বাঁধ নির্মাণ না হওয়ার ফলে ফসলরক্ষা করতে পারছেন না সুনামগঞ্জ জেলার বিভিন্ন উপজেলার হাওরের কৃষকরা। এর জন্য  দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা। তারা বলেন, বাঁধের কাজ সময়মত শুরু না হলে নির্ধারিত সময়ের আগে কাজ শেষ হবে না। এ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে কৃষকদের মনে। 

bestelectronics
সুনামগঞ্জের প্রায় ৮০ শতাংশ মানুষের জীবন জীবিকার একমাত্র অবলম্বন হাওরের বোরো ধান। এবার জেলার প্রায় দুই লাখ ১৫ হাজার ৬১৫ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সরকারি নির্দেশ অনুযায়ী ৩০ নভেম্বরের মধ্যে প্রকল্প বাস্তবায়ন কমিটি, পিআইসি গঠন করার কথা থাকলেও তা এখনও হয়ে ওঠেনি।

জানা যায়, জেলার প্রায় ৩৭টি হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণের জন্য পানি উন্নয়ন বোর্ডের অধীনে সরকার থেকে বরাদ্দ দেয়া হয়েছে ৯৩ কোটি টাকা। কিন্তু অধিকাংশ উপজেলায় পিআইসির কমিটি গঠন নিয়ে সৃষ্টি হয়েছে ধূম্রজাল।

কৃষকরা জানান, ইতোমধ্যে কয়েকটি হাওরে বাঁধের কাজ শুরু হলেও অধিকাংশ হাওরে পিআইসি কমিটি নিয়ে জটিলতা শুরু হওয়ায় সেগুলোতে বাঁধের কাজ এখনো শুরু হয়নি।

পিআইসি কমিটি গঠনে দায়িত্বে থাকা মোহাম্মদ আব্দুল আহাদ কমিটির সভাপতি ও সুনামগঞ্জের জেলা প্রশাসক বলেন, কমিটি গঠনের কাজ শেষ হলে দ্রুতই বাঁধের কাজ শুরু হবে। 

দ্রুতই পিআইসি কমিটি গঠন করে হাওর রক্ষা বাঁধ নির্মাণের কাজ শুরু হবে বলে আশা করছেন কৃষকরা।

এসএস

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়