• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পদ্মা সেতুর টোল প্লাজায় যানজটের আশঙ্কা (ভিডিও)

শরিয়ত খান

  ২১ জুন ২০২২, ১৫:৩৬

আর মাত্র তিন দিন পর চালু হচ্ছে বাঙালির স্বপ্নের পদ্মা সেতু। ২৬ তারিখ সকাল থেকে টোল দিয়ে যাতায়াত করতে পারবে সাধারণ মানুষ। তবে প্রথম দিন থেকেই স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল আদায় হচ্ছে না। ছয় মাস হাতে টোল আদায় করা হবে। এ কারণে টোল প্লাজা ঘিরে যানজটের আশঙ্কা বিশেষজ্ঞদের। সেতুর টোল নিয়েও আছে মিশ্র প্রতিক্রিয়া।

পদ্মার বুকে ৪২টি পিলারের ওপর দাঁড়িয়ে ১৭ কোটি বাঙালির স্বপ্ন। শত বাধা-বিপত্তি পেরিয়ে পদ্মা সেতু এখন বাস্তবতা।

২৫ তারিখ সেতু উদ্বোধনের আনুষ্ঠানিকতা শেষে ২৬ তারিখ সকাল ছয়টা থেকে টোল দিয়ে সেতু পার হওয়া যাবে। ইতোমধ্যে টোলের হার নির্ধারণ করেছে সেতু বিভাগ। কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন-কেইসি ও চীনের মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড-এমবিইসি যৌথভাবে টোল আদায় করবে।

পদ্মা সেতুর মতোই আধুনিক এর টোল ব্যবস্থাপনা। স্বয়ংক্রিয় পদ্ধতির জন্য যানবাহনের সামনে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন কার্ড রাখতে হবে। এর মাধ্যমে মাত্র তিন সেকেন্ডে স্বয়ংক্রিয়ভাবে টোল আদায় করা হবে। এ জন্য সেতুর দু’প্রান্তে ১৪টি ইলেক্ট্রনিক টোল কালেকশন বা ইটিসি বুথ বসানো হয়েছে। প্রাথমিকভাবে ছয় মাস পর দু’প্রান্তে দুটি ইটিসি চালু হবে। আর শুরু থেকে আটটি বুথে হাতে টোল আদায় হবে।

সেতু বিভাগের সচিব মনজুর হোসেন বলেন, গাড়ি থামতে হবে না। কার্ড থেকে টাকা কেটে নেবে। এটাকে ইটিসি বলে। উভয় পদ্ধতি থাকবে। কারও কাছে কার্ড না থাকলে, তিনি ক্যাশ অথবা ক্রেডিট বা ডেভিট কার্ড দিয়ে টোল দিতে পারবেন। আস্তে আস্তে আমরা পুরোটা ইটিসিতে চলে যাব।

গেল শুক্রবার প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে টোল দিয়ে পদ্মা সেতু পার হয় প্রকল্পের কয়েকটি গাড়ি।

এদিকে সেতুর টোল নির্ধারণের পর থেকে সমালোচনা করছে একটি পক্ষ। তবে ভিন্ন মতও আছে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, আমাদের কর্মকর্তারা সবাই মিলে ঠিক করেছেন। কয়েক দিন আগে পত্রিকায় দেখেছি প্রতিজন বাসযাত্রীর ভাড়া বাড়বে ১০ টাকা। ১০ মিনিটে যাবে, আগে তিন ঘণ্টায় যেত। এখন সে অতিরিক্ত ভাড়া দেবে ১০ টাকা। এটা কি বেশি বোঝা হয়ে গেল?

সব দিক বিবেচনায় সেতুর টোলের হার অতিরিক্ত নয় বলে মনে করেন এই পরিবহন বিশেষজ্ঞ।

অধ্যাপক ড. সামছুল হক বলেন, যানবাহনে পরিবহন খরচ ও ভ্রমণের সময়- এই দুটি কিন্তু এই সেতু সাশ্রয় করবে। এটাই উপযোগিতা হিসেবে আসবে। এই উপযোগিতায় কে ভাগটা বসাবে, এই জায়গাটায় র‍্যাশনাল একটা ভাগ করে দিতে হবে।

স্বয়ংক্রিয় পদ্ধতি চালুর আগে সেতুতে যানবাহনের জটলা এড়াতে দ্রুত ব্যবস্থা নেওয়ার তাগিদ এই বিশেষজ্ঞর।

তিনি বলেন, দ্রুত ডিজিটালাইজেশনে যেতে হবে যেন গাড়িগুলো নিরবচ্ছিন্নভাবে চলে যেতে পারে। সয়ংক্রিয়ভাবে টোল কেটে গেল, টেরও পাবে না। তাহলে আমরা এত বড় মাপের বিনিয়োগের প্রকৃত উপযোগিতা পাব।

পদ্মা সেতুর টোল নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন সময়ে ট্রল হলেও বাস্তবতা বলছে ভিন্ন কথা। যার দিনের পর দিন পদ্মা পারাপারে ভোগান্তির স্বীকার হয়েছেন, তারাই বলছে আগামীতে আসছে কেবলই সুদিন।

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালিবাগ ক্রসিংয়ে ট্রেন বিকল, ব্যাপক যানজট
যানজট নিরসনে নেমে মেয়র খেলেন মামলা 
ছুটির দিনেও রাজধানীতে তীব্র যানজট
রমজানে যানজট নিরসনে বিশেষ নজর দিতে হবে : ডিএমপি কমিশনার
X
Fresh