• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মেট্রোরেলের পরিচালনায় বছরে ব্যয় হবে হাজার কোটি টাকা! (ভিডিও)

মাইদুর রহমান রুবেল

  ৩০ মে ২০২২, ১০:৫৯

মেট্রোরেল নির্মাণব্যয়ের মতোই এর রক্ষণাবেক্ষণ ও পরিচালনার খরচও অনেক। রেলপথ পরিচালনায় দৈনিক ব্যয় হবে প্রায় আড়াই কোটি টাকা। বছরে হাজার কোটির কাছাকাছি।

বিশেষজ্ঞরা বলছেন, মেগা প্রকল্পের রক্ষণাবেক্ষণ ও পরিচালনার বিশাল ব্যয়ের বোঝা যাত্রীদের ঘাড়ে চাপালে প্রকল্পের উদ্দেশ্য সফল হবে না। তাছাড়া টিকিট বিক্রির টাকায় দৈনিক রক্ষণাবেক্ষণের খরচও উঠানো কঠিন। আর ভাড়া বেশি নিলে যাত্রীরা মুখ ফেরাতে পারে, তাতে জলে পরতে পারে হাজার কোটির বিনিয়োগ। গণপরিবহন বিশেষজ্ঞ (বুয়েট) শামসুল হক বলছেন, আমাদের খরচ কেন বিশ্ব রেকর্ড করছে, গণপরিবহনের ভাড়া কেন অন্যান্য দেশ থেকে বেশি হয়ে যাচ্ছে, যেখানে রাইডারশিপের কমতি নেই। মূলত, অনভিজ্ঞ লোকদের এসব কাজ দেওয়ার কারণেই মেট্রোরেলসহ বড় বড় প্রকল্পগুলো হোঁচট খাচ্ছে।

তবে বিশাল ব্যয় মেটাতে বিকল্প খাত থেকে আয়ের চিন্তা করছে কর্তৃপক্ষ। বাড়তি আয়ের জন্য স্টেশনে বিপণিবিতান, হোটেল, স্টেশন প্লাজা ও বিনোদনকেন্দ্রসহ বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলার পরিকল্পনা রয়েছে।

কর্তৃপক্ষের দাবি, ব্যয় সমন্বয় করতে পারলে ভর্তুকি ছাড়া প্রথম থেকেই নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হবে দেশের প্রথম উড়াল রেল প্রকল্প।

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিত্যপণ্যের দাম বাড়িয়ে লুটপাটে ব্যস্ত অসাধু ব্যবসায়ীরা (ভিডিও)
খতনা যেন আতঙ্কের নাম (ভিডিও)
X
Fresh