• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মিরপুরে প্রায় প্রতিদিনই ছুটছে মেট্রোরেল (ভিডিও)

মাইদুর রহমান রুবেল

  ২৭ মে ২০২২, ২২:৫০

মিরপুরের আকাশে তাকালেই দেখা মিলে উড়াল রেলের পরীক্ষামূলক ছুটে চলা। এমন দৃশ্য এখন প্রায় প্রতিদিনই দেখা যায়। ডিসেম্বরে আগারগাঁও পর্যন্ত বাণিজ্যিক যাত্রার আগে, অন্তত ছয় মাস উড়াল রেলের সমন্বিত পরীক্ষা করতে চায় মেট্রো কর্তৃপক্ষ। আগস্ট থেকে সমন্বিত পরীক্ষা শুরু করতে এখন চলছে চালকদের প্রশিক্ষণ। লাইনের ত্রুটি ঘোচাতে প্রতিনিয়ত ঘুরছে রেলের চাকা।

তথ্য মতে, মেট্রোরেল চলাচলের জন্য ১৯টি ধাপ সম্পন্ন করতে হবে। বাণিজ্যিক চলাচলের আগে ধাপগুলো ঠিকমতো কাজ করছে কিনা, তা নিশ্চিত হতে চায় কর্তৃপক্ষ।

মেট্রোরেলের প্রকল্প পরিচালক এম এ এন সিদ্দিক জানান, সমন্বিত পরীক্ষায় সব স্টেশনে রেল ঠিক মতো থামছে কিনা, বৈদ্যুতিক সংকেত ও যোগাযোগ ঠিক আছে কিনা, এসব বিষয় যাচাই করে দেখা হবে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত এই পরীক্ষা লম্বা সময় ধরে চলবে।

তিনি বলেন, আমাদের এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ মেট্রোরেলের প্রবেশ ও বাহির হওয়ার নির্মাণ কাজটা পরিপূর্ণভাবে শেষ করা। প্রথম তিনটি স্টেশনের কাজ (উত্তরা, উত্তরা সেন্টার ও উত্তরা দক্ষিণ) পরিপূর্ণভাবে শেষ হয়েছে। পল্লবী স্টেশনের কাজ প্রায় শেষ পর্যায়ে। বাকি স্টেশনের কাজ চলমান রয়েছে।

এদিকে মেট্রোরেলের যাত্রী ভাড়া, গতি, কোন স্টেশনে কতক্ষণ থামবে, কত যাত্রী পরিবহন করবে, শিগগিরই এসব বিষয় চূড়ান্ত করবে কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
X
Fresh