Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

সড়কে পুলিশের জব্দকৃত গাড়ি সৃষ্টি করছে যানজট (ভিডিও)  

রক্ষকই যেন ভক্ষক। সড়ক শৃঙ্খলা আর রাস্তায় গাড়ি রাখার দায়ে যে পুলিশ জরিমানা আদায় করে, তারাই আবার রাস্তায় অবৈধ পার্কিংয়ের দায়ে অভিযুক্ত। রাজধানীর প্রায় প্রতিটি থানার সামনের রাস্তা দখল করে দিনের পর দিন বিভিন্ন মামলায় জব্দ করা গাড়ি রেখেছে পুলিশ। এতে যান চলাচলে বিঘ্ন সৃষ্টি ছাড়াও ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। আইনজ্ঞরা বলছেন, এর দায় এড়াতে পারে না ডিএমপি।

গাড়ির গ্যারেজ নয়, এটি রাজধানীর পল্টন থানা। মামলার আলামত হিসেবে জব্দ করা গাড়ি থানা চত্বর ছাপিয়ে এখন সামনের রাস্তা দখলে নিয়েছে। জব্দ করা গাড়িতে রাস্তার অর্ধেক বন্ধ থাকায় এই সড়কে প্রায়ই যানজট লেগে থাকে।

রাজধানীর প্রায় প্রতিটি থানার চিত্রই এমন। এলাকাবাসীর অভিযোগ, থানার সামনের রাস্তায় জব্দ করা গাড়ি রাখায় স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে।

এক পথচারী বলেন, এগুলো আজকে থেকে না। সারা জীবনই প্রতিটি থানার সামনে এভাবে গাড়ি পড়ে আছে। কেউ দেখার নেই।

আরেকজন বলেন, হাঁটতে সমস্যা হয়। এছাড়া যানজট সৃষ্টি হয়।

এক নারী বলেন, এই গাড়িগুলো না থাকলে রাস্তায় চলাচলে সুবিধা হতো। এটার কারণে যানজট বেড়ে গেছে।

রাস্তায় পার্কিং করলে যে পুলিশ জরিমানা আদায় করে, তারাই কেন রাস্তার ওপর দিনের পর দিন গাড়ি রাখছে-এমন প্রশ্নের জবাবে ঢাকা মহানগর পুলিশ জানায়, জায়গার অভাবে নিরুপায় তারা।

ডিএমপির উপ-কমিশনার মো. ফারুক হোসেন বলেন, ডিএমপির কোনো ডাম্পিং স্টেশন নেই। যদি ডাম্পিং স্টেশন থাকত, তাহলে মামলার আলামত হিসেবে জব্দকৃত এই গাড়িগুলো আমরা ডাম্পিং স্টেশনে রাখতে পারতাম। এই ডাম্পিং স্টেশনের জন্য আমরা ডিএমপির পক্ষ থেকে সিটি করপোরেশনের সঙ্গে আমরা যোগাযোগ করেছি। কারণ ডাম্পিং স্টেশন কোথায় হবে, সেটা কিন্তু সিটি করপোরেশন নির্ধারণ করে দেবে। ডাম্পিং স্টেশনের জন্য যে জায়গা দরকার, জায়গাটাও সরকার অধিগ্রহণ করে দেবে। আমরা শুধু সরকারের কাছে ডাম্পিং স্টেশনের জন্য জায়গা চাইতে পারি। আমরা সিটি করপোরেশনকে চিঠি লিখতে পারি অর্থাৎ বাকি যে প্রশাসনিক প্রক্রিয়া আছে, এক্ষেত্রে পুলিশের ভূমিকা খুব একটা নেই।

রাস্তা আর ফুটপাথ দখল করে গাড়ি রাখার ফলে যে ছোট-বড় দুর্ঘটনা ঘটছে, তার দায় ডিএমপি এড়াতে পারে না, বলছেন এই আইনজ্ঞ।

নগর পরিকল্পনাবিদ ড. আদিল মোহাম্মদ খান বলেন, আমাদের জায়গা নেই-এই অজুহাতে গাড়ি আমরা রাস্তায় রেখে দিচ্ছি, এতে আমাদের ট্রাফিক নিরাপত্তার ক্ষেত্রে বিড়ম্বনার কারণ হচ্ছে। অনেকে দুর্ঘটনার শিকার হচ্ছে, যেহেতু প্রধান সড়কে প্রতিবন্ধকতা রয়েছে। থানা কর্তৃপক্ষের কোনো গাড়ি রাস্তায় রাখার কারণে যদি দুর্ঘটনা ঘটে, তখন সরাসরি এর দায় থানার ওপর পড়বে। কিন্তু আমরা মনে করি থানা পুলিশ যেহেতু আইন প্রতিষ্ঠা করতে আছেন, তাদের দ্বারা যেন এ ধরনের কর্মকাণ্ড না ঘটে। আমাদের জোর দাবি থাকবে- ফুটপাত বা প্রধান সড়কে যে জব্দকৃত গাড়ি আছে, দ্রুত সরিয়ে ফেলা হোক।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS