Mir cement
logo
  • ঢাকা রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

মালদ্বীপে বাংলাদেশি শ্রমিকের আধিপত্য, তবে অভাব দক্ষতার (ভিডিও)  

বাংলাদেশিদের হাত ধরে বদলে গেছে নীল পানির দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। পর্যটন, মৎস্য শিকার, নির্মাণ কাজ থেকে শুরু করে দেশটির উন্নয়নের সব ক্ষেত্রে বাংলাদেশিদের অবদান রয়েছে। তবে দক্ষ শ্রমিকের অভাবে শ্রমবাজারটি ধরে রাখা কঠিন হচ্ছে বলে মনে করেন প্রবাসীরা।

বিশ্বপর্যটনের অন্যতম গন্তব্য মালদ্বীপ। সাজানো-গোছানো পরিচ্ছন্ন দেশ মালদ্বীপ। সারাবিশ্বের পর্যটক আর্কষণ বাড়াতে গড়ে উঠছে নানা অবকাঠামো।

দেশটিতে যে উন্নয়ন হচ্ছে তার প্রায় সব ক'টিতেই বাংলাদেশিদের অবদান রয়েছে। হোটেল রেস্টুরেন্টগুলো মোটামুটি বাংলাদেশিদেরই দখলে। অধিকাংশ সুপার শপেও কাজ করেন তারা।

দেশটির অন্যতম অর্থ উপার্জনের খাত মৎস্য শিকারেও বাংলাদেশিদের আধিপত্য। তাদের কাজে সস্তুষ্ট মালদ্বীপের উদ্যোক্তারা।

মালদ্বীপের এমনই একজন উদ্যোক্তা বলেন, অনেক খুশি। মালদ্বীপবাসী বাংলাদেশিদের ওপর নির্ভরশীল। কারণ তারা কঠোর পরিশ্রম করেন।

ভারত মহাসাগরের বুকে গড়ে তোলা রিসোর্টগুলোতে কর্মরতদের ২৫ শতাংশই বাংলাদেশি। তাদের পরামর্শ, হোটেল-রিসোর্টের কাজে পড়াশোনা ও দক্ষতা নিয়ে আসা জরুরি।

এক বাংলাদেশি কর্মী বলেন, বেতন থেকে সার্ভিস চার্জ বেশি পাওয়া যায়। প্রায় দেড়-দুই লাখ টাকাও সার্ভিস চার্জ পাওয়া যায়। তবে বাংলাদেশিরা মোটামুটি প্রভাব রাখতে পারলেও ভারতীয়-নেপালিরা বেশি দক্ষ। বাংলাদেশের শিক্ষিত-দক্ষ শ্রমিক কম।

শিক্ষা ও চিকিৎসা খাতেও বাংলাদেশ থেকে জনবল নিচ্ছে মালদ্বীপ। দেশটির উন্নয়নে আগামীতেও বাংলাদেশি শ্রমিক নেওয়ার এই ধারা অব্যাহত থাকবে বলে আশা মালেতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতের।

মালেতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশি প্রবাসীদের যে চাহিদা তা অন্য কোনো দেশ মেটাতে পারে না। নির্মাণ শিল্প চাঙা হয়ে উঠলে আমার বিশ্বাস তাদের বাংলাদেশ থেকে কর্মী আনতে হবে।

প্রশিক্ষণ নিয়ে মালদ্বীপে আসলে অধিক আয়ের সুযোগ রয়েছে বলে জানান প্রবাসী শ্রমিকরা।

এনএইচ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS