• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শহরের ৬০ শতাংশ কিশোর-কিশোরী মানসিক চাপে ভুগছে

আরটিভি নিউজ

  ২৯ ডিসেম্বর ২০২১, ১৩:০৭
শহরের ৬০ শতাংশ কিশোর-কিশোরী মানসিক চাপে ভুগছে: গবেষণা
শহরের ৬০ শতাংশ কিশোর-কিশোরী মানসিক চাপে ভুগছে (ফাইল ছবি)

বাংলাদেশের ১৩-১৯ বছর বয়সী শহুরে ছেলে-মেয়েদের ৬০ শতাংশের বেশি মাঝারি থেকে তীব্র মানসিক চাপে ভুগছে। মানসিক চাপের ফলে তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ব্যাপক ক্ষতি হয়। এই সব কিশোর-কিশোরীদের একটি বড় অংশ স্থূলতা ও বিষণ্ণতায় ভোগে।

সম্প্রতি বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশন, পাবলিক হেলথ ইন্সটিটিউট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি সংস্থার করা যৌথ গবেষণায় এই তথ্য জানা গেছে। গবেষণাটি ১৩ থেকে ১৯ বছর বয়সী সাড়ে চার হাজারের বেশি কিশোর-কিশোরীর সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে পরিচালনা করা হয়েছে। খবর বিবিসির।

গবেষণায় দেখা গেছে, সন্তানদের এ ধরনের মানসিক চাপের ব্যাপারে পরিবারে বা অভিভাবকদের মধ্যে সচেতনতা খুবই কম। এমনকি মানসিক চাপ সামলাতে পরিবার ও স্কুলের সহায়তা খুবই কম পায় তারা। অপরদিকে শহুরে ছেলে-মেয়েরা নিয়মিত খেলাধুলা ও কায়িক পরিশ্রমের কাজ করে মাত্র আড়াই শতাংশের কিছু বেশি।

গবেষণার একজন সহ-গবেষক আমব্রিনা ফেরদৌস বলেন, জরিপটি মহামারি শুরুর আগে ২০১৯ সালে ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে পরিচালনা করা হয়েছে। বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল বিএমআরসি গবেষণা নিবন্ধটি অনুমোদন দিয়েছে।

গবেষণায় বলা হয়, বয়ঃসন্ধিকালে সারা পৃথিবীতেই ছেলে-মেয়েরা নানা রকম মানসিক পরিবর্তনের মধ্য দিয়ে যায়। আর হরমোনের নানা পরিবর্তনের সঙ্গে সঙ্গে যুক্ত হয় পরিবার ও সমাজের প্রত্যাশার চাপ। ভালো স্কুলে শিক্ষার সুযোগ পাওয়া, ভালো ফলসহ শিক্ষা কার্যক্রমে সাফল্য এমনতর নানাবিধ চাপ তৈরি হয় তাদের ওপর।

গবেষণায় দেখা গেছে, পরীক্ষার রেজাল্ট, বাবা-মায়েদের প্রত্যাশা ও স্কুলে পড়াশোনার চাপ থেকে তারা সবচেয়ে বেশি স্ট্রেস ফিল করে। সেই সঙ্গে ভবিষ্যতে কোথায় পড়তে যাবে, কী করবে এ সব নিয়ে অনিশ্চয়তায় ভোগে ছেলেমেয়েরা। আবার নিজেদের শারীরিক অবয়ব মানে তাদের কেমন দেখাচ্ছে, তা নিয়েও এ বয়সী ছেলেমেয়েদের মধ্যে একটা স্ট্রেস তৈরি হয়।

সহ-গবেষক আমব্রিনা ফেরদৌস বলেন, গবেষণায় আমরা দেখতে পেয়েছি কিশোর বয়সী ছেলে-মেয়েদের সঙ্গে মা-বাবার মানসিক দূরত্ব, নাগরিক জীবনে একক পরিবার কাঠামোর কারণে একাকীত্ব, স্কুলে বা অবসর সময়ে সমবয়সীদের সঙ্গে দ্বন্দ্ব, এসব কারণে মানসিক চাপ সৃষ্টি হয়। মানসিক চাপের কারণে অল্পবয়সী ছেলে-মেয়েদের জীবনে দীর্ঘমেয়াদি প্রভাব পড়ে। প্রায়শই তারা নিজেদের সমস্যার কথা তারা পরিবারের সঙ্গে শেয়ার করতে পারে না।

গবেষণায় পাওয়া তথ্যে দেখা গেছে, শহুরে কিশোর-কিশোরীর ২৬ শতাংশের বেশি ওজন স্বাভাবিকের চাইতে বেশি। এ ছাড়া ৩০ শতাংশের বেশি ছেলে-মেয়ে দিনের বড় সময়টি বাড়ির ভেতরেই থাকে। শহর এলাকায় খোলা জায়গার অভাব এবং ইনডোর গেমের প্রতি আকর্ষণের কারণে ওবেসিটির সমস্যা দিন দিন বাড়ছে। অনেকেই না বুঝে কুসংসর্গে পড়ে বিপথগামী হয়, কেউ মাদকাসক্তিসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে। কেউবা আবার আত্মহননের পথও বেছে নেয়।

পি

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার, ৩ শহরে ফ্লাইট বন্ধ
বিশ্বে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা
কলকাতা শহর নিয়ে পরীমণির আবেগঘন পোস্ট
বিশ্বের সপ্তম দূষিত শহর ঢাকা
X
Fresh