Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

অবসরে গিয়েও রেলকে লুটেপুটে খাচ্ছেন তারা! (ভিডিও)

অবসরে গিয়েও রেলের নিয়োগ, ঠিকাদারি আর কেনাকাটা নিয়ন্ত্রণ করার অভিযোগ রয়েছে বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগের সভাপতি হুমায়ুন কবির ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমানের বিরুদ্ধে। ৮ বছর আগে অবসরে গেলেও রেলওয়ে কলোনির সরকারি বাসভবনে থাকেন হুমায়ুন কবির। অফিস করেন কমলাপুর স্টেশনের ভিআইপি রুমে বসে। এখান থেকেই নিয়ন্ত্রণ করেন সবকিছু। শ্রমবিষয়ক নানা সেমনিারে থাকেন সামনের কাতারে। দামি গাড়ি হাঁকিয়ে চলেন বীরদর্পে।

সব অভিযোগ অস্বীকার করে আমলাদের দুষলেন হুমায়ুন কবির। রেলের নিয়োগ, ঠিকাদারি আর কেনাকাটায় অনিয়মের জন্যে দায়ী করলেন তাদের। সমালোচনা করলেন রেল নিয়ে সরকারের নেওয়া নানা উন্নয়ন কর্মকাণ্ডের।

হুমায়ুন কবির বলেন, যারা অবসর নিয়েছেন, ৩০ থেকে ৪০ বছর ধরে সংগঠনের সঙ্গে জড়িত তারা যতটুকু বুঝবেন, অন্যরা তা বুঝবে না। কারণ, আজকে যারা বড় পদে আছেন, আমরা যখন ট্রেড ইউনিয়ন শুরু করি তারা সে সময় সিনিয়র অফিসারও ছিলেন না। এই আমলাদের চরিত্র সম্পর্কে আমরা জানি। কিছু কিছু আমলা মনে করেন, এরা থাকলে তো আমাদের থলের বিড়াল বের হয়ে যাবে।

তিনি বলেন, আমাদের আমলারা ইতিহাস জানে না, শ্রম আইন জানে না। এ জন্য তারা এসব কথা বলে। তারা চায় না তাদের অন্যায়-দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করতে পারে এমন নেতৃত্ব আসুক। এ জন্যই তারা বিষোদ্গার করে।

অন্যদিকে বাংলাদেশ রেলওয়ে শ্রমকি লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান। রাজধানীর শান্তিনগরের বিলাসবহুল অ্যাপার্টমেন্টে তার বসবাস। আর্থিক অনিয়মের অভিযোগে চাকরি ছেড়েছেন প্রায় দুই যুগ আগে, তবু আছেন দলের নিয়ন্ত্রণে। খোঁজ নিতে গেলে সটকে পড়েন তিনি। কিন্তু শেষ পর্যন্ত ধরা দেন।

তিনি বলেন, বর্তমান রেলওয়ের সঙ্গে প্রশাসন একত্রীকরণ হয়ে গেছে। টিটিবিহীন গাড়ি দিছে, গাড়িতে কোনো টিটি চেক করব না। ওই গাড়িগুলো ম্যানেজাররা কন্ট্রাক্ট করে নেন। স্টেশন ম্যানেজারের কিছু করার নেই। ওপর থেকে এলে আপনি কী করবেন?

গণপরিবহন বিশেষজ্ঞ ড. হাদিউজ্জামানের মতে, এমন নীতিহীন লোকদের কারণে যুগের পর যুগ নানা জটিলতায় ধুঁকছে রেল।

তিনি বলেন, ওপরে যেমন, আগ্রহ নেই, নিচের দিকেও আগ্রহ নেই। লোকসানের খাতা থেকে রেল এখনও বের হতে পারেনি। এখানে আসলে বিনিয়োগ হচ্ছে কিন্তু কোনো রিটার্ন আমরা দেখতে পাচ্ছি না। আসলে এখানে একটা দুষ্টচক্র কাজ করছে।

টেকসই উন্নয়নের মূলনীতি বাস্তবায়নে এসব কুচক্রীদের সরানো উচিত বলেও মত দেন তিনি।

এনএইচ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS