Mir cement
logo
  • ঢাকা রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

নিয়ন্ত্রণে আসছে রিকশা

রিকশা

ঢাকায় যানজটে দৈনিক লাখ লাখ মানুষের কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। একইসঙ্গে চরম ভোগান্তিতে পড়েছেন নগরবাসী। কর্মঘণ্টা কাজে লাগানো ও যানজট নিরসনে গণপরিবহনে শৃঙ্খলা আনতে সিটি সার্ভিসের পাশাপাশি রিকশা নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

সংশ্লিষ্টরা জানায়, রাজধানীর মূল সড়ক থেকে শুরু করে অলিগলিতে রিকশা আর রিকশা। সড়কের ডানে-বাঁয়ে এলোপাতাড়ি দাঁড়িয়ে থাকায় বিভিন্ন সময়ে যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি করছে রিকশা। রিকশার নৈরাজ্য ঠেকাতে লাইসেন্স দেওয়া শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি।

বিশেষজ্ঞদের মতে, ঢাকায় যানজট নিরসনে রিকশা নিয়ন্ত্রণে ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন বোর্ড (ডিটিসিবি) বেশ কয়েকবার উদ্যোগ নিয়েও সফলতা আসেনি। এবার সিটি করপোরেশন উদ্যোগ নিয়েছে। তবে রিকশা নিয়ন্ত্রণের আগে নগরীর লাখ লাখ মানুষ স্বল্প দূরত্বের পথ কিভাবে চলাচল করবেন সেটির ব্যবস্থা করতে হবে সংস্থাটিকে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের তথ্য অনুযায়ী, রাজধানীতে প্রায় ৮০ হাজার রিকশার লাইসেন্স রয়েছে। এর মধ্যে ডিএসসিসি এলাকায় ৫৪ হাজার ও ডিএনসিসি এলাকায় ২৬ হাজার। লাইসেন্সধারী রিকশাগুলোর বছরে লাইসেন্স নবায়ন করাতে হয়। এ জন্য সরকারি নিয়ম অনুযায়ী, রিকশাপ্রতি ১০০ টাকা নবায়ন ফি দিতে হয়।

জানা গেছে, দুই সিটি করপোরেশনের অধীনে লাইসেন্সধারী রিকশার সংখ্যা প্রায় ৮০ হাজার হলেও অবৈধ রিকশা প্রায় ১২ লাখ। এসব অবৈধ রিকশার অধিকাংশ নিয়ন্ত্রণ করছে ঢাকা বিভাগ রিকশা ও ভ্যান মালিক সমিতি, বাংলাদেশ রিকশা ও ভ্যান মালিক ফেডারেশন, মহানগর রিকশা মালিক লীগ, রিকশা ও ভ্যান মালিক-শ্রমিক লীগ, মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ, বাংলাদেশ রিকশা ও ভ্যান মালিক ফেডারেশন, জাতীয় রিকশা-ভ্যান শ্রমিক লীগ ও বাংলাদেশ রিকশা মালিক লীগ, রিকশা এবং শ্রমিক-মালিক লীগ, ঢাকা সিটি মুক্তিযোদ্ধা রিকশা-ভ্যান মালিক কল্যাণ সোসাইটিসহ নামে বেনামে সংগঠনগুলো।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এক গবেষণায় দেখা গেছে, রাজধানীতে ১১ লাখ অবৈধ রিকশা থাকলেও মাত্র ৭৯ হাজার ৫৫৪টি রিকশার বৈধ লাইসেন্স রয়েছে।

ঢাকায় রিকশা নিয়ন্ত্রণের বিষয়ে নগর পরিকল্পনাবিদ নজরুল ইসলাম বলেন, আয়তনের দিকে বিশ্বের ঘনবশতি শহরগুলোর মধ্যে রাজধানী ঢাকা অন্যতম। এই শহরে অনিয়ন্ত্রিতভাবে রিকশা চলাচলের কথা নয়। রিকশা অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। প্রধান সড়কে রিকশা চলাচল নিষিদ্ধ করতে হবে।

যানজটে নাকাল নগরবাসীকে মুক্তি দিতে বেশ কয়েক বছর আগে রাজধানীর কিছু গুরুত্বপূর্ণ সড়কে রিকশা-ভ্যান ও ঠেলাগাড়ি নিষিদ্ধ করে ডিএমপির ট্র্যাফিক বিভাগ। এরপরও রাজধানীর আব্দুল্লাপুর, উত্তরা, ফার্মগেট, গাবতলীসহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, বিভিন্ন অঙ্গসংগঠনের নামে রিকশা চলছে। পায়েচালিত রিকশার পাশাপাশি মোটরচালিত রিকশা চলছে দেদারছে।

রিকশার লাইসেন্স দিতে সিটি করপোরেশনে নতুন করে দুই লাখের বেশি আবেদন জমা পড়ছে। এক লাখ ২০ হাজার রিকশার লাইসেন্স বিতরণ করা হয়েছে। রিকশার লাইসেন্সের বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের আরটিভি নিউজকে বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে দুই লাখ রিকশার লাইসেন্স দেওয়া হতে পারে।

প্রসঙ্গত, অবিভক্ত ঢাকা সিটি করপোরেশন ১৯৮৬ সালের পর রিকশার লাইসেন্স বন্ধ রাখা হয়। কিন্তু কিছু সংগঠন লাইসেন্স দেওয়ার নামে রিকশামালিকদের কাছ থেকে মাসোহারা আদায় করছে।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS