Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮

ভূমিকম্পের রেড জোনে ঢাকা, বড় বিপর্যয়ের আশঙ্কা

যেকোনো সময় বড় ধরনের ভূমিকম্প আঘাত হানতে পারে বাংলাদেশে; রিখটার স্কেলে যার মাত্রা হতে পারে সাড়ে আট থেকে নয়। ভূতাত্ত্বিক অবস্থান বিশ্লেষণ করে এমন আশঙ্কা করছেন গবেষকরা। বলেছেন, সবচে ভয়াবহ দুর্যোগ হবে রাজধানী ঢাকায়।

মেগা সিটি ঢাকায় তীব্র যানজট, ধুলোবালিতে অস্থির পরিবেশ...আছে হাজারো নাগরিক সংকট। তবুও সাড়ে ৪শ বর্গকিলোমিটারে এই নগরীই, আঁকড়ে ধরে আছে দু’কোটি প্রাণ।

যতটুকু সুন্দর শহর ঢাকা, পাখির চোখে ধরা পড়ে তারও কয়েকগুণ। কিন্তু উপরের এই সৌন্দর্যের অন্তরালেই যে বছরের পর বছর জমা হচ্ছে বিস্ফোরক শক্তি!

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা হয়েছে আর্থ ওবজারভেটরি। যেখানে ভূমিকম্পের গতিপ্রকৃতি নিয়ে গেল ১৮ বছর ধরে গবেষণা করছেন অধ্যাপক হুমায়ূন আখতার।

তার গবেষণা মডেল বলছে, ইন্ডিয়ান ইউরোশিয়ান এবং বার্মা; তিনটি গতিশীল প্লেটের সংযোগস্থলে অবস্থান বাংলাদেশের। তার বিশ্লেষণ অনুযায়ী দেশের দুদিকের ভূ-গঠনে শক্তি জমা হয়েছে শক্তিশালী ভূমিকম্পের।

তিনি বলেন, কম মাত্রার ভূমিকম্প ও একদম ভূমিকম্প না হওয়ার প্রবণতা আমাদের জন্য বিপদ সংকেত।

এই নগরীতে ভবন কিংবা অবকাঠামোগত উন্নয়নে জোর দেয়া হয় না ভূমিকম্পের বিষয়টি, এমনকি সাধারণ মানুষের মধ্যেও রয়েছে সচেতনতার অভাব। গবেষকের মতে, দেশ সীমানার কাছাকাছি শক্তিশালী মাত্রার ভূমিকম্প হলে সবচেয়ে বড় বিপর্যয়ে পড়বে রাজধানী ঢাকা।

হুমায়ূন আখতার আরও বলেন, বড় ধরণের ভূমিকম্পের সঙ্গে মোকাবিলা করার মতো প্রস্তুতি আমাদের নেই।

কনক্রিটের জঞ্জালের মতো দেখতে ঢাকায় আছে ৪ লাখেও বেশি বহুতল ভবন। রাজউকের হিসেবে যে সংখ্যা সাড়ে ১২ লাখেরও বেশি। আর এসব ভবনের বেশির ভাগই ভূমিকম্প সহনীয় নয় বলে বার বার বলে আসছেন বিশেষজ্ঞরা।

এসএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS