Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮

২৫০-৩০০ টাকা কেজি কোরবানির গরুর মাংস!

250-300 rupees per kg of sacrificial beef!
ফাইল ছবি

আজ ঈদুল আজহার দিন বিকেল থেকে রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে বসেছে নিম্ন আয়ের মানুষের জন্য কোরবানির মাংসের হাট। ঈদুল আজহায় সারাদিন বিভিন্ন বাড়ি থেকে সংগ্রহ করা কোরবানির মাংস নিয়ে হাট বসিয়েছিলেন নিম্ন আয়ের মানুষেরা। যাদের মাংসের প্রয়োজন তারা ২৫০-৩০০ টাকা কেজি দরে কোরবানির মাংস কিনে নিচ্ছেন ওই স্থানগুলো থেকে। এসব মাংসের ক্রেতাও অবশ্য নিম্ন আয়ের মানুষ। যারা কোরবানি দিতে পারেননি আবার লজ্জায় কারও বাড়ি গিয়ে মাংস সংগ্রহ করতে পারেননি তারা তাদের পরিবারের সদস্যদের একটি দিন মাংস খাওয়ানোর জন্য অল্প দামে কেনেন এসব মাংস।

ফাঁকা ঢাকার বিভিন্ন বড় রাস্তার মোড়ে, বাজারের সামনে ছিল ছোট জটলা। প্রতিবছরই এই দিনে চোখে পড়ে এমন জটলা। এসব মাংসের দাম তুলনামূলক অনেক কম। তাই বাজারে কিংবা কসাইয়ের দোকানে না গিয়ে এখান থেকেই মাংস কেনেন নিম্ন আয়ের মানুষেরা।

আজ বুধবার (২১ জুলাই) বিভিন্ন স্থানে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, যারা এখানে মাংস বিক্রি করছেন তাদের বেশিরভাগই বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করেছেন। এর বাইরে মৌসুমি কসাইয়ের কাজ যারা করেছেন তারাও এসব জায়গায় মাংস বিক্রি করছেন।

মৌসুমি কসাই শরিফুল ইসলাম বলেন, সকাল থেকে দুপুর পর্যন্ত গরু কেটেছি। সেখান থেকে ভাগে প্রায় ১০ কেজির মতো মাংস পেয়েছি। বাড়ির জন্য কিছুটা রেখে বাকিগুলো বিক্রি করতে এসেছি।

শাহিদা বেগম নামের এক নারী বলেন, বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করে পাওয়া মাংস নিয়ে বাজারে এসেছি। কিছুটা বাড়ির জন্য রেখে বাকিগুলো বিক্রি করে দিব।

গিয়াসউদ্দিন নামের এক ক্রেতা বলেন, আমি রিকশা চালাই। লকডাউনে তেমন আয় না হওয়ায় কম টাকায় মাংস কেনার জন্য এসেছি। আমাদের তো আর কোরবানি দেওয়ার সামর্থ নেই।

কেএফ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS