• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

প্রজ্ঞাপনেই সীমাবদ্ধ লকডাউন, বাস্তবায়নে নেই পরিকল্পনা (ভিডিও)

খান আলামিন

  ৩০ জুন ২০২১, ২০:৩০

প্রজ্ঞাপনের মধ্যেই লকডাউন সীমাবদ্ধ। তা বাস্তবায়নে কোনও পরিকল্পনা নেই বলে মনে করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। লকডাউনের মাধ্যমে সংক্রমণ প্রাথমিকভাবে কমে আসলেও আবারও তা বেড়ে যাওয়ার শঙ্কা করছেন তারা। তাই কার্যকর লকডাউন বাস্তবায়নে সরকারের পাশাপাশি সমাজের উচ্চবিত্তদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা।

করোনা সংক্রমণ প্রতিরোধে সীমিত পরিসরে লকডাউন শুরু হয়েছে। বৃহস্পতিবার (১ জুলাই) থেকে শুরু হবে সর্বাত্মক লকডাউন। এর মাধ্যমে প্রাথমিকভাবে সংক্রমণ নিয়ন্ত্রণে আসবে- অতীত অভিজ্ঞতা এমনটাই। কিন্তু তারপরও বেশ কিছু প্রশ্ন উঠেছে জনস্বাস্থ্যবিদদের বক্তব্যে।

তাদের মতে, লকডাউন কেবল প্রজ্ঞাপনের মধ্যেই সীমাবদ্ধ। তা বাস্তবায়নের পরিকল্পনার ঘাটতি রয়েছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বে-নজির আহমেদ বলেন, এটার জন্য যে ব্যাপক প্রস্তুতি নেয়া দরকার তার কোনোটাই নেয়া হয়নি। কেউ এটা ঘোষণা করছে না, আমরা এই এই প্রস্তুতি নিচ্ছি।

তারা বলছেন, নিম্ন আয়ের মানুষের জন্য কোনও দিকনির্দেশনা নেই। মানুষের নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনাকাটায়ও নেই কোনও গাইডলাইন। এমন অনেক কিছুই না থাকায় খুব একটা ফল দেবে না এই লকডাউন।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বে-নজির আহমেদ আরও বলেন, পাঁচ কোটি-ছয় কোটি লোক যদি বাজারে যায় তাহলে লকডাউন কোথায়? আর যদি এসব মানুষকে বাজারে যেতে দিতে না চান তাহলে তাদের বাসা-বাড়িতে প্রয়োজনীয় বাজার পৌঁছে দিতে হবে। সেই প্রস্তুতি কী আমাদের আছে?

গণপরিবহন বন্ধ রেখে অফিস-আদালত খোলা রাখার সিদ্ধান্তকে অপরিপক্বতার পরিচয় বলেও মত তাদের।

এ জনস্বাস্থ্য বিশেষজ্ঞ আরও বলেন, এগুলো আসলে কোনও চিন্তা-ভাবনা না করেই ঘোষণা দেয়া। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, একজন মানুষ সাভার থাকে, তার অফিস ঢাকায়। সে কিভাবে অফিস করবে?

সরকারের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা থেকে উচ্চবিত্তদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে বিশেষজ্ঞরা বলছেন, এর মাধ্যমে নিম্ন আয়ের মানুষকে ঘরে রাখা সম্ভব হবে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মুশতাক হোসেন বলেন, যখন আমাকে বাধ্য হয়ে সব কিছু বন্ধ করতে হচ্ছে তখন সরকারের পাশাপাশি এলাকাভিত্তিক যারা সচ্ছল ব্যক্তি আছেন তাদের এগিয়ে আসতে হবে।

লকডাউনের চেয়েও করোনা রোগী এবং উপসর্গযুক্তদের সঙ্গ থেকে শারীরিক দূরত্ব বজায় রাখা সংক্রমণ প্রতিরোধে সবচেয়ে বেশি কার্যকর বলে জানান জনস্বাস্থ্যবিদরা।

এসআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভোটের দিন লকডাউনের ডাক এবি পার্টির
X
Fresh